২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া থেকে তেল কিনবে শ্রীলঙ্কা, পুতিনের সহযোগিতা কামনা

রাশিয়া থেকে তেল কিনবে শ্রীলঙ্কা, পুতিনের সহযোগিতা কামনা করলেন রাজাপাকসে - ছবি : সংগৃহীত

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার পরিকল্পনা করেছে শ্রীলঙ্কা। এজন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সহায়তা চেয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

স্বাধীনতার পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। সঙ্কট উত্তরণের চেষ্টা হিসেবে এই পরিকল্পনা নিয়ে এগুচ্ছে কলম্বো।

আর্থিক দৈন্যদশায় আন্তর্জাতিক বাজার থেকে জ্বালানি কেনার ক্ষমতা হারিয়েছে শ্রীলঙ্কা। জ্বালানির অভাবে রীতিমতো থমকে আছে গোটা দেশ। বিদ্যুৎ উৎপাদন থেকে যোগাযোগ সবই ব্যাহত হচ্ছে। এমন অবস্থায় পুতিনের সহযোগিতা চাইলেন রাজাপাকসে।

গতকাল (বুধবার) এ বিষয়টি টুইটারের মাধ্যমে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। এতে তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে তার চমৎকার ফোনালাপ হয়েছে। অতীত সহযোগিতার জন্য তিনি পুতিনকে ধন্যবাদ দিয়েছেন, পাশাপাশি জ্বালানি আমদানিতে তার সহায়তা চেয়েছেন।

ইউক্রেন সংকটের কারণে বিশ্ববাজারে তেলের দাম আকাশচুম্বি। কিন্তু আর্থিক সঙ্কটে ডলারের অভাবে শ্রীলঙ্কা জ্বালানি কিনতে পারছে না। সরকার বাধ্য হচ্ছে স্কুল বন্ধ করে দিতে। বিদ্যুতের অভাবে উৎপাদনও কমে আসছে দেশের। সরকার জানিয়েছে, কোনো দেশই আর শ্রীলঙ্কাকে জ্বালানি সরবরাহ করতে চায় না।

এমন করুণ অবস্থায় রাশিয়া থেকে জ্বালানি কেনার উদ্যোগ নিয়েছে শ্রীলঙ্কা। আমদানি বৃদ্ধির কথাও জানিয়েছে দেশটির সরকার।

রাজাপাকসে বলেন, পর্যটন, বাণিজ্য এবং সাংস্কৃতিক বিনিয়ময়কে এগিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমে রাশিয়া-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করতে পুতিনের সাথে তিনি একমত হয়েছেন।

এছাড়া, মস্কো ও কলম্বোর মধ্যে ফ্লাইট চালু করতেও তিনি পুতিনের প্রতি আন্তরিকভাবে অনুরোধ জানিয়েছেন রাজাপাকসে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement