২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরিয়ায় মানবিক চাহিদা বেড়েছে চলমান যুদ্ধে

সিরিয়ায় মানবিক চাহিদা বেড়েছে চলমান যুদ্ধে -

জাতিসঙ্ঘের তদন্তকারীরা সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ায় যুদ্ধ চলার কারণে লাখ লাখ মানুষ তীব্র দুর্ভিক্ষের সম্মুখীন হচ্ছে এবং প্রায় এক কোটি ৫০ লাখ মানুষ মানবিক সহায়তার ওপর নির্ভরশীল। সিরিয়ার ইন্ডিপেন্ডেন্ট ইন্টারন্যাশনাল কমিশন অব ইনকোয়ারির সর্বসাম্প্রতিক প্রতিবেদনটি জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলে জমা দেয়া হয়েছে।

আন্তর্জাতিক মনোযোগ ইউক্রেনের যুদ্ধের দিকে কেন্দ্রীভূত হওয়ায় গত ১২ বছর ধরে সিরিয়ায় যে যুদ্ধ চলছে তা সকলেই যেন ভুলে গেছে। তবে মনোযোগ ক্রমান্বয়ে কমে যাওয়া সত্ত্বেও সহিংসতা, মানবাধিকার লঙ্ঘন এবং জীবনরক্ষাকারী সহায়তা থেকে বঞ্চিত বেসামরিক নাগরিকদের হতাশা অব্যাহত রয়েছে।

জাতিসঙ্ঘ কমিশন জানিয়েছে, সিরিয়ার অর্থনীতি এখন দ্রুত অধোগতির দিকে ধাবিত এবং সিরিয়াজুড়ে মানবিক চাহিদা এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। কমিশনের চেয়ারম্যান পাওলো পিনহেইরো বলেছেন, আনুমানিক এক কোটি ৪৬ লাখ সিরিয়ান মানবিক সহায়তার ওপর নির্ভরশীল।

পিনহেইরো বলেন, এই ভয়ঙ্কর বাস্তবতা বিবেচনা করে, এটি অযৌক্তিক যে নিরাপত্তা পরিষদে সিরিয়াব্যাপী এবং প্রতিটি যথার্থ পথে জীবন রক্ষাকারী সহায়তা পৌঁছানোর উপায় কিভাবে প্রসারিত করা যায় তার পরিবর্তে যে একটি মাত্র অবশিষ্ট অনুমোদিত সীমান্ত পারাপার আছে তা বন্ধ করা যায় কিনা তার প্রতি তাদের আলোচনা কেন্দ্রীভূত থেকেছে।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ১০ লাখেরও বেশি মানুষ আগামী সপ্তাহে ত্রাণ বন্ধ হওয়ার ঝুঁকি রয়েছে। আর এমন সময় নিরাপত্তা পরিষদ সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইদলিবে তুরস্কের বাব আল-হাওয়া থেকে জাতিসঙ্ঘের মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখা হবে কিনা তা নিয়ে ভোটাভুটি করবে। রাশিয়া এই করিডোর দিয়ে পুনরায় ত্রাণ সহায়তা পাঠানোর বিষয়ে ভেটো দেয়ার হুমকি দিয়েছে বলে জানা গেছে।

এতে বলা হয়, সিরিয়ার পূর্বাঞ্চলে সরকারপন্থী শক্তি ও বিরোধী দলগুলোর মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। মানুষ হত্যা ও আঘাত করা, বাড়িঘর ধ্বংস ও ক্ষতি করা অব্যাহত রয়েছে। এতে বলা হয়, সিরিয়ার দক্ষিণাঞ্চলেও একই ধরনের ঘটনা ঘটছে।

কমিশনের চেয়ারম্যান পিনহেইরো বলেছেন, এই যুদ্ধ লাখ লাখ মানুষের জন্য অবর্ণনীয় দুর্দশা ও দুর্ভোগ সৃষ্টি করছে।

জেনেভায় জাতিসঙ্ঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত হুসাম এডিন আলা, কমিশনের এই রিপোর্টি প্রত্যাখ্যান করে বলেছেন যে এটা মিথ্যা অভিযোগের প্রেক্ষিতে পরিচালিত হয়েছে।

তিনি বলেন, তার কথায়, বানোয়াট অভিযোগ, বিতর্কিত সিদ্ধান্ত এবং মিথ্যা রিপোর্টের ভিত্তিতে উদ্বাস্তুদের দুর্ভোগনিরসনে কোন রাজনৈতিক সমাধান বা প্রতিকার করা যাবে না।


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল