১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র - ছবি : সংগ্রহ

ফিলিপাইনের ম্যানিলায় এক অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। তিনি দেশটির বিদায়ী নেতা রদ্রিগো দুতের্তের স্থলাভিষিক্ত হয়েছেন।

প্রেসিডেন্ট হিসেবে তার শপথ নেয়ার মাধ্যমে ১৯৮৬ সালে এক গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মার্কোস পরিবারের অত্যাশ্চর্য প্রত্যাবর্তন হলো বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। মার্কোস জুনিয়রের ডাক নাম বংবং। গত মাসে তিনি এক নির্বাচনে বড় জয় পান।

বিদায়ী প্রেসিডেন্টের মেয়ে সারা দুতের্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন।

ন্যাশনাল মিউজিয়ামে স্থানীয় সময় দুপুরে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে দায়িত্ব গ্রহণের শপথ নেন মার্কোস জুনিয়র।
স্ত্রী ও তিন ছেলেকে সঙ্গে নিয়ে কুচকাওয়াজ পরিদর্শনের সময় তিনি হাত নাড়েন ও মৃদু হাসেন।
প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে তিনি ‘ফিলিপাইনের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী ম্যান্ডেট দেয়ায়’ জনগণকে ধন্যবাদ জানান।

৬৪ বছর বয়সী এই নেতা এমন একটি দেশ পাচ্ছেন যা দীর্ঘ মহামারি থেকে পুনরুদ্ধারের পথে রয়েছে। এছাড়া দেশটির অর্থনীতি আকাশচুম্বী মুদ্রাস্ফীতি ও ক্রমবর্ধমান ঋণে ঢাকা।
মার্কোস জুনিয়র প্রয়াত স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে যিনি দুই দশকের মতো ফিলিপাইন শাসন করেছেন। তিনি তার উদ্বোধনী ভাষণে তার বাবার প্রতি শ্রদ্ধা জানান।
সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল