১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আবদ আল-কুরি দ্বীপ থেকে ইয়েমেনিদের বাস্তুচ্যুত করছে আমিরাতের সেনারা

আবদ আল-কুরি দ্বীপ - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের সেনা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তারা আবদ আল-কুরি দ্বীপে একটি সামরিক ঘাঁটি স্থাপনের জন্য ইয়েমেনের সোকোত্রা দ্বীপপুঞ্জ থেকে স্থানীয় বাসিন্দাদের বাস্তুচ্যুত করছে।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে ইয়েমেন প্রেস এজেন্সি জানিয়েছে, গতকাল তারা বন্দুকের মুখে কয়েকটি পরিবারকে বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করেছে।

সূত্রগুলো আরো জানায়, ধারণা করা হচ্ছে, এই দ্বীপপুঞ্জে আরব আমিরাত ও ইসরাইলি বাহিনী যৌথভাবে সেনাঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে। এর ধারাবাহিকতায় স্থানীয়দের জোর করে সরিয়ে দেয়া হচ্ছে।

এর আগে এপ্রিলে জানানো হয়েছিল যে, দ্বীপপুঞ্জের দ্বিতীয় বৃহত্তম আবদ আল-কুরি দ্বীপ থেকে কয়েক ডজন পরিবারকে বিতাড়িত করেছে আমিরাতের বাহিনী।

২০২০ সালে আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতার ধারাবাহিকতায় এই বাস্তুচ্যুতির ঘটনা ঘটে। দেশ দুটি কৌশলগতভাবে দ্বীপগুলোতে একটি সামরিক এবং গুপ্তচর ঘাঁটি স্থাপনের পরিকল্পনা করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল