২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কায় জ্বালানির দাম ৮৩৫ ভাগ বাড়ানোর প্রস্তাব

শ্রীলঙ্কায় জ্বালানির দাম ৮৩৫ ভাগ বাড়ানোর প্রস্তাব - ছবি: সংগৃহীত

সামান্য জ্বালানির মজুদ সাবধানে খরচ করতে দু’সপ্তাহের জন্য কঠোর নিয়ম চালু করেছে শ্রীলঙ্কা। এই সময়ে শুধু জরুরি সেবার জন্য সীমিত পরিমানে জ্বালানি কেনা যাবে। জ্বালানির খরচ এড়াতে সব স্কুল বন্ধ থাকবে এই দু’সপ্তাহ।

সোমবার এক বিবৃতিতে শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র বান্দুলা গুণাবর্দনা বলেন, ‘আজ মাঝরাত থেকে স্বাস্থ্য বিভাগের মতো জরুরি খাত ছাড়া অন্য কোনো খাতে জ্বালানি বিক্রি করা হবে না।‘

বিবৃতিতে তিনি জানান, ‘ভয়ঙ্কর অর্থনৈতিক সঙ্কটে পড়া দেশটিতে সামান্য যেটুকু জ্বালানি রয়েছে তা সংরক্ষণ করার স্বার্থেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।’

জ্বালানি সঙ্কটের কারণে দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে সম্ভব হলে সবাইকে আপাতত ঘর থেকে কাজ করতে বলেছে সরকার। পাশাপাশি দেশের সব স্কুল দুই সপ্তাহের জন্য বন্ধ রাখারও ঘোষণা দেয়া হয়েছে।

নিত্য প্রয়োজনীয় সব দ্রব্যের অস্বাভাবিক মূল্য বাড়ার কারণে শ্রীলঙ্কার বেশির ভাগ নাগরিকই এখন বিপর্যস্ত। তার ওপর চলতি বছরের প্রথম চার মাসে জ্বালানি খাতে মোট ৬৫ বিলিয়ন রুপির (১৮৫ মিলিয়ন ডলার) ক্ষতির কথা উল্লেখ করে বড় রকমের ভর্তুকি দিয়ে আসা জ্বালানির দাম শতকরা ৮৩৫ ভাগ বৃদ্ধির প্রস্তাব দিয়েছে সিলোন ইলেক্ট্রিসিটি বোর্ড।

তবে রাষ্ট্রীয় বিদ্যুৎ সংস্থার এ প্রস্তাবের বিরোধিতা করে পাবলিক ইউটিলিটিজ কমিশন অব শ্রীলঙ্কার চেয়ারম্যান জনক রত্নায়েকে বলেন, ‘এই হারে দাম বাড়ালে অধিকাংশ ভোক্তাই তা কিনতে পারবে না।’ তাই ভর্তুকি বাড়িয়ে জ্বালানির মূল্য সিইবির প্রস্তাবের অর্ধেকেরও কম বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement