১৭ আগস্ট ২০২২
`

গোপন স্থান থেকে সু চি’কে নির্জন কারাগারে


মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি’কে বুধবার গোপন স্থান থেকে রাজধানীর একটি নির্জন কারাগারে স্থানান্তর করা হয়েছে। জান্তার এক মুখপাত্র বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

এক বিবৃতিতে জাও মিন তুন বলেন, ‘ফৌজদারি আইন অনুযায়ী বুধবার থেকে তাকে (অং সান সু চি) জেলখানায় নির্জন কারাবাসে রাখা হয়েছে।’

তার মামলার সঙ্গে সম্পৃক্ত আইনি কর্মকর্তারা জানিয়েছেন, কারাগারে নতুন একটি বিশেষ আদালতে তার বিরুদ্ধে চলমান মামলাগুলোর শুনানি হবে।

২০২১ সালে সু চি’র নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে ১ ফেব্রুয়ারি তাকে গ্রেফতার করে দেশটির সামরিক সরকার। প্রথমে থাকে তার নিজ বাসভবনের রাখা হলেও পরে থাকে নেপিদোর একটি অজ্ঞাত স্থানে রাখা হয়েছিল।

একটি বিশেষ আদালতে দুর্নীতিসহ একাধিক অভিযোগে তাকে সাজা দিয়েছে জান্তা সরকার। ১১টি দুর্নীতি মামলার অভিযোগে প্রত্যেকটির জন্য ১৫ বছর পর্যন্ত কারাভোগ করতে হতে পারে তাকে।

অবৈধভাবে ওয়াকি-টকি আমদানি ও রাখার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে এবং করোনাভাইরাস বিধিনিষেধ লঙ্ঘনের জন্য ইতোমধ্যেই তাকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

চলমান দুর্নীতির মামলা ছাড়াও তার বিরুদ্ধে নির্বাচনী জালিয়াতি এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে।


আরো সংবাদ


premium cement
চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক কলেজছাত্রীর আত্মহত্যা : দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন এবার সালথা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কারাগারে বাম জোটের হরতালে বিএনপি’র সমর্থন দশমিনায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু তুর্কি শেফ বোরাকের জনকল্যাণমূলক কাজে মুগ্ধ ইতালিয়ান যুবকের ইসলাম গ্রহণ

সকল