২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গোপন স্থান থেকে সু চি’কে নির্জন কারাগারে

- ছবি : সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি’কে বুধবার গোপন স্থান থেকে রাজধানীর একটি নির্জন কারাগারে স্থানান্তর করা হয়েছে। জান্তার এক মুখপাত্র বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

এক বিবৃতিতে জাও মিন তুন বলেন, ‘ফৌজদারি আইন অনুযায়ী বুধবার থেকে তাকে (অং সান সু চি) জেলখানায় নির্জন কারাবাসে রাখা হয়েছে।’

তার মামলার সঙ্গে সম্পৃক্ত আইনি কর্মকর্তারা জানিয়েছেন, কারাগারে নতুন একটি বিশেষ আদালতে তার বিরুদ্ধে চলমান মামলাগুলোর শুনানি হবে।

২০২১ সালে সু চি’র নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে ১ ফেব্রুয়ারি তাকে গ্রেফতার করে দেশটির সামরিক সরকার। প্রথমে থাকে তার নিজ বাসভবনের রাখা হলেও পরে থাকে নেপিদোর একটি অজ্ঞাত স্থানে রাখা হয়েছিল।

একটি বিশেষ আদালতে দুর্নীতিসহ একাধিক অভিযোগে তাকে সাজা দিয়েছে জান্তা সরকার। ১১টি দুর্নীতি মামলার অভিযোগে প্রত্যেকটির জন্য ১৫ বছর পর্যন্ত কারাভোগ করতে হতে পারে তাকে।

অবৈধভাবে ওয়াকি-টকি আমদানি ও রাখার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে এবং করোনাভাইরাস বিধিনিষেধ লঙ্ঘনের জন্য ইতোমধ্যেই তাকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

চলমান দুর্নীতির মামলা ছাড়াও তার বিরুদ্ধে নির্বাচনী জালিয়াতি এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল