২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট : আইএমএফ দলের সফর

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট : আইএমএফ দলের সফর - ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি দল গুরুত্বপূর্ণ বেইলআউট আলোচনার জন্য শ্রীলঙ্কায় রয়েছে। খাদ্য, জ্বালানি এবং ওষুধ আমদানির জন্য দেশটির কাছে কার্যত কোনো বৈদেশিক মুদ্রা নেই।

সোমবার থেকে এ আলোচনা শুরু হয়। একই সময়ে দেশটির স্কুল ও সরকারি অফিসগুলো ২ সপ্তাহের জন্য বন্ধ ছিল এবং দ্রুত হ্রাসমান জ্বালানি সরবরাহ সংরক্ষণের জন্য সমস্ত কার্যক্রম অনলাইনে নেয়া হয়।

৯ সদস্যের দলটি প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহের সাথে সাক্ষাৎ করেছে। দলটি ১০ দিনের জন্য শ্রীলঙ্কায় অবস্থান করবে।

অর্থনীতিবিদেরা বলছেন, আইএমএফের সাথে আলোচনা দেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ দেশটি ভার্চুয়াল দেউলিয়াত্বের মুখোমুখি। বিক্রমাসিংহে এই মাসের শুরুর দিকে পার্লামেন্টে বলেছিলেন, বছরের বাকি সময়ের জন্য প্রয়োজনীয় আমদানি চাহিদা মেটাতে শ্রীলঙ্কার কমপক্ষে ৫ বিলিয়ন ডলার প্রয়োজন। এর আগে সরকার বিদেশী ঋণ পরিশোধ স্থগিত করেছিল।

রাজনৈতিক সঙ্কটের কারণে দেশটির অর্থনৈতিক পরিস্থিতির আরো অবনতি হয়েছে যার কারণে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে কয়েক মাস ব্যাপী বিক্ষোভ হয়েছে। সরকারে অনেক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত রাজাপাকসে পরিবারকে অব্যবস্থাপনা এবং কোভিড-১৯ মহামারীকে এই মন্দার জন্য দায়ী করা হয়। কোভিড-১৯ মহামারী অনেক গুরুত্বপূর্ণ পর্যটন খাতের আয়কে ধ্বংস করে দিয়েছে।

যদিও সরকার আইএমএফের সাথে দ্রুত একটি প্রাথমিক চুক্তি সম্পন্ন করার আশা করছে, একটি ত্রাণ প্যাকেজ চূড়ান্ত করতে কয়েক মাস সময় লাগতে পারে।


আরো সংবাদ


premium cement