২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিবলিঙ্গের গুজবে অশান্তি, মুসলিম পক্ষে আদালত

জ্ঞানবাপী মসজিদ - ছবি : সংগৃহীত

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ খুঁজে পাওয়ার গুজব জনগণের মধ্যে অশান্তির সৃষ্টি করছে।

বারাণসী আদালতে আজ এই দাবি করল মসজিদ কমিটি। তারা এও জানিয়েছে, মসজিদে শিবলিঙ্গ আছে এটা এখনপর্যন্ত অভিযোগ করা হয়েছে, প্রমাণিত হয়নি।

বারাণসীর আদালতে আজ জ্ঞানবাপী-শ্রীনগর গৌরি কমপ্লেক্স মামলার ‘মেনটেইনেবিলিটি’ নিয়ে শুনানি শুরু হয়েছে। সেখানেই এই প্রশ্ন করল মুসলিম পক্ষ।

বারাণসী আদালতে আজ মসজিদ কমিটি বলে, ‘গুজবের ফলে অশান্তির সৃষ্টি হচ্ছে। তার (শিবলিঙ্গ) অস্তিত্ব প্রমাণিত হওয়ার আগে তা হতে দেয়া যায় না।’

প্লেসেস অফ ওয়রশিপ অ্যাক্ট, ১৯৯১-এর কথা তুলে সুপ্রিম কোর্টকে পুরনো মামলার কথা মনে করিয়েছে মুসলিম পক্ষ। তাদের দাবি, বাদী পক্ষ কখনওই মসজিদের স্বত্ব দাবি করতে পারে না। আগামী ৩০ মে এই মামলার পরবর্তী শুনানি হবে।

কী এই প্লেসেস অফ ওয়রশিপ অ্যাক্ট, ১৯৯১?

১৯৪৭ সালের ১৫ আগস্ট, অর্থাৎ ভারতের স্বাধীনতার দিন কোনো ধর্মস্থানের যে রূপ ছিল তা বদলানোর যায় না। তা যদি অতীতে অন্য কোনো ধর্মের ইমারত ভেঙে তৈরি করা হয় তাতেও করা যায় না। ১৯৪৭ সালের ১৫ আগস্ট সংশ্লিষ্ট জায়গায় ধর্মীর পরিচিতি যা ছিল, তা-ই থাকবে, বলছে প্লেসেস অফ ওয়রশিপ আইন।

১৯৯১ সালের ১১ জুলাই থেকে বলবত হয়েছিল এই আইনটি।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন বগুড়ায় উৎসব করে কেনা হলো বই গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী ও সন্তানকে মারধর

সকল