০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

এবার চিনি রফতানিতে লাগাম টানছে ভারত

এবার চিনি রফতানিতে লাগাম টানছে ভারত - ছবি : সংগৃহীত

অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ঠেকাতে গমের পর এবার চিনি রফতানি সীমিত করার পরিকল্পনা করছে ভারত। যদিও সরকারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

বিশ্বে সবচেয়ে বেশি চিনি উৎপাদনকারী দেশ ভারত। আর রফতানিতে শীর্ষে ব্রাজিল, দ্বিতীয় অবস্থানে ভারত। তবে এবছর দক্ষিণ আমেরিকায় চিনির উৎপাদন কম হয়েছে বলে সূত্র জানিয়েছে।

ভারত সরকার ও দেশটির শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, সেপ্টেম্বর মাস পর্যন্ত চিনি রফতানি ১০ মিলিয়ন টন করার পরিকল্পনা করছে। আগামী অক্টোবরে চিনির মৌসুম শুরু হওয়ার আগে পর্যাপ্ত মজুদ রয়েছে তা নিশ্চিত করাই তাদের লক্ষ্য।

নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির এক সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দেশে চিনি উৎপাদন রেকর্ড পরিমাণ হলেও, রফতানির কারণে মজুদ দ্রুত কমে আসছে। অনিয়ন্ত্রিত রফতানি দেশের বাজারে ঘাটতি তৈরি করতে পারে এবং এতে দাম বেড়ে যেতে পারে।

ভারত গত বছর ব্রাজিলের পরে বিশ্বের বৃহত্তম চিনি রফতানিকারক ছিল। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দুবাইয়ে সবচেয়ে বেশি চিনি রফতানি করে থাকে ভারত। এছাড়াও সরকার রফতানির ওপরেও শুল্ক বাড়ানোর পরিকল্পনা করছে দেশটি। এতে বিশ্ব বাজারে চিনির মৃল্য বৃদ্ধির আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। যার প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

সূত্র : আজকাল.ইন


আরো সংবাদ


premium cement