১৭ মে ২০২২
`

মাটির বিশেষ পাত্রে দীর্ঘদিন আঙ্গুর সংরক্ষণ করার অবাককরা পদ্ধতি (ভিডিও)

মাটির বিশেষ পাত্রে দীর্ঘদিন আঙ্গুর সংরক্ষণ করার অবাককরা পদ্ধতি। - ছবি : সংগৃহীত

আধুনিক যুগে খাবার-দাবার, ফলমূল, শাক-সবজি ইত্যাদি দীর্ঘ সময় সংরক্ষণে সাধারণত ফ্রিজ কিংবা কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আফগানিস্তানে মাটির এমন এক বিশেষ পাত্র আছে, যাতে কোনো বরফ কিংবা কেমিক্যাল ছাড়াই অন্তত ছয় মাস আঙ্গুর সংরক্ষণ করা যায়।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে আঙ্গুর সংরক্ষণের অবককরা সেই পদ্ধতির একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি গাড়িতে অনেকগুলো মাটির শুকনো পাত্র। এক লোক সেখান থেকে একেকটি পাত্র নামাচ্ছেন এবং লাঠির আঘাতে পাত্র খুলে তা থেকে তরতজা আঙ্গুর বের করছেন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, এই পদ্ধতিতে আঙ্গুর সংরক্ষণ আফগানদের প্রাচীন রীতি। তাদের মধ্যে এই পদ্ধতি ‘কিনগিনাহ’ নামে পরিচিত।

সূত্র থেকে আরো জানা যায়, কিনগিনাহর মাধ্যমে আঙ্গুর ও অন্যান্য খাদ্যসামগ্রী অন্তত ছয়মাস সংরক্ষণ করা যায়। বিশেষ এই পাত্র তৈরি করা হয় মাটি দিয়ে।

ভিডিওটি দেখুন

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ


premium cement
সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে জাপানি ‘সনি’ ব্র্যান্ড এখন পাওয়া যাবে সব ট্রান্সকম ডিজিটাল আউটলেটেও

সকল