০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ২

কিরগিজস্তানের দুই সীমান্তরক্ষী - ছবি : ফ্রান্স টোয়েন্টি ফোর

মধ্য এশিয়ার দেশ কিরগিস্তান ও তাজিকিস্তানের সীমান্তে গোলাগুলিতে অন্তত দুইজন নিহত ও প্রায় ৩০ জনের আহত হয়েছেন।

বৃহস্পতিবার রাতে তাজিকিস্তানের সুগুদ প্রদেশ ও কিরগিজস্তানের বাতকেন প্রদেশের অন্তগর্ত দুই দেশের সীমান্তে এই গোলাগুলির ঘটনা ঘটে।

শুক্রবার তাজিকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কমিটির পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, গোলাগুলিতে তাজিকিস্তানের দুই বেসামরিক লোক নিহত হয়েছে। এছাড়া আরো ১০ ব্যক্তি ওই গোলাগুলিতে আহত হয়। এর মধ্যে ছয়জন সীমান্তরক্ষী ও চারজন বেসামরিক নাগরিক।

এদিকে তাজিকিস্তানের বেসরকারি এক সংবাদমাধ্যম এশিয়া প্লাস জানায়, সীমান্তের সংঘর্ষে ১৭ তাজিক আহত হয়েছেন।

অপরদিকে কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গোলাগুলিতে আহত মোট ১১ নাগরিককে চিকিৎসা দেয়া হয়েছে।

সংঘর্ষের স্থান থেকে প্রায় এক হাজার পাঁচ শ’ নাগরিককে সরিয়ে নেয়া হয়েছে বলে কিরগিজ জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়।

পরে দুই পক্ষই অস্ত্রবিরতি হয় বলে কিরগিজস্তান ও তাজিকিস্তানের পক্ষ থেকে জানানো হয়।

কিরগিজস্তানের ন্যাশনাল সিকিউরিটি কমিটির পক্ষ থেকে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়, সংশ্লিষ্ট প্রদেশের গভর্নর ও সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডারদের সমন্বয়ে দুই পক্ষের প্রতিনিধি দলের বৈঠকে উভয়পক্ষই ‘সম্পূর্ণ অস্ত্রবিরতিতে’ সম্মত হয়েছে। পাশাপাশি সীমান্ত থেকে সৈন্য সমাবেশ সরিয়ে নিতে উভয়পক্ষই একমত হয়েছে।

অপরদিকে তাজিকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কমিটির পক্ষ থেকেও এক বিবৃতিতে এই তথ্যের স্বীকৃতি দেয়া হয়।

এর আগে কিরগিজ কর্তৃপক্ষ জানায়, বাততেন প্রদেশের একটি রাস্তা তাজিক নাগরিকরা বন্ধ করে দিলে সংঘর্ষ শুরু হয়।

কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলের নিয়ন্ত্রণে দুই দেশের মধ্যে বিতর্ক রয়েছে। সীমান্তবর্তী অঞ্চলের নিয়ন্ত্রণে বিতর্ক থেকেই দুই দেশের মধ্যে প্রায়ই সীমান্ত সংঘর্ষের ঘটনা ঘটে আসছে।

গত বছর এপ্রিলে এমনই এক সীমান্ত সংঘর্ষে অন্তত ৪৯ জন নিহত হয়েছিলো।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement
আফগানিস্তানের জন্য বাণিজ্য ও বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করেছে চীন আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন! এই ঈদেও বিটিভিতে ৩ পর্বের বিশেষ সিসিমপুর ঢাকা-আশুলিয়ায় দীর্ঘ যানজট : বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাতের সময়সূচি গ্রীষ্মে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার ইউসুফ ঈদের দিন কি বৃষ্টি হবে? কেন বার বার কোভিড হচ্ছে? ‘হার্ড ইমিউনিটি’ কি কেবলই মন-ভোলানো গল্পকথা? কর্মকর্তাদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ পাকিস্তানের গোয়েন্দা প্রধানের দেশের প্রথম ক্যাম্পাস-ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন এমপিওভুক্ত হলো নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

সকল