২১ মে ২০২২
`

একসাথে বিদ্যুৎবিভ্রাটে মধ্যএশিয়ার ৩ দেশ

একসাথে বিদ্যুৎবিভ্রাটে পড়েছে মধ্যএশিয়ার তিনটি দেশ। - ছবি : রয়টার্স

এক সাথে বিদ্যুৎবিভ্রাটে পড়েছে মধ্য এশিয়ার তিন দেশ- কাজাখস্তান, কিরগিজস্তান ও উজবেকিস্তান। মঙ্গলবার কাজাখস্তানের একটি গুরুত্বপূর্ণ বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হওয়ায় দেশ তিনটির প্রধান প্রধান শহরে এমন পরিস্থিতির সৃষ্টি হয় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গেছে। খবর রয়টার্সের।

সাবেক সোভিয়েত রিপাবলিক এ দেশ তিনটি একই বিদ্যুৎ সরবরাহ লাইনে যুক্ত রয়েছে, যা কাজাখস্তানের মাধ্যমে রাশিয়ার সাথে সংযুক্ত। বিশেষ পরিস্থিতি সামাল দিতে এ সরবরাহ লাইনটি করা হয়েছে বলে জানা যায়।

বিদ্যুৎ সঞ্চালক প্রতিষ্ঠান কেইজিওসি জানিয়েছে, নর্থ-সাউথ পাওয়ার লাইনের মধ্যএশিয়া অংশ মঙ্গলবার সকালে ‘জরুরি ভারসাম্যহীনতার’ কারণে বিচ্ছিন্ন হয়ে যায়। এ লাইনটি ঘনবসতিপূর্ণ দক্ষিণ কাজাখস্তান এবং এর দুই প্রতিবেশী শহরকে উত্তর কাজাখস্তানের প্রধান বিদ্যুৎ কেন্দ্র এবং রাশিয়ান নেটওয়ার্কের সাথে সংযুক্ত করেছে।

এ বিদ্যুৎবিভ্রাট অঞ্চলটিতে বেশ কয়েক ঘণ্টা ধরে ভোগান্তির কারণ হয়। ভূগর্ভস্থ ট্রেন, বিমানবন্দর বন্ধ হয়ে যায়। ট্রাফিক লাইটগুলোও থাকে বন্ধ। লিফট ও পানির পাম্প বন্ধ থাকায় জনগণ পড়ে মহা ভোগান্তিতে।

তবে এ দেশ তিনটির কোনোটিই তাদের নিজস্ব বিদ্যুৎ স্টেশনে কোনো সমস্যা খুঁজে পায়নি, যার কারণে এ বিদ্যুৎবিভ্রাট হতে পারে।

কাজাখস্তানের বৃহত্তম শহর আলমাটি এবং উজবেকিস্তান ও কিরগিজস্তানের সীমান্তের নিকটবর্তী বেশ কয়েকটি প্রধান দক্ষিণাঞ্চলীয় শহর বিদ্যুৎবিভ্রাটের কবলে পড়ে। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের বিমানবন্দর কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়।

উজবেকিস্তান ও কিরগিজস্তান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের বিদ্যুৎকেন্দ্রগুলো চালু করা শুরু করে দিয়েছেন। তবে মধ্যএশিয়ান গ্রিড থেকে আপাতত সংযোগ বিচ্ছিন্ন থাকছে।


আরো সংবাদ


premium cement