২১ মে ২০২২
`

ইউক্রেন থেকে এবার জাপানিদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত

ইউক্রেন থেকে এবার জাপানিদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পর এবার জাপানের নাগরিকদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান প্রশাসন। দ্রুত সময়ের মধ্যে তা কার্যকর করা হবে বলেও জানানো হয়।

সোমবার (২৪ জানুয়ারি) জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাশিয়া-ইউক্রেনের মাঝে উত্তেজনা দেখা দেয়ায় তারা এমন সিদ্ধান্তে যাচ্ছে।

এ সময় আরো জানানো হয়, জাপান সবসময় অবস্থা পর্যবেক্ষণে রাখছে। যেকোনো প্রয়োজনে তারা ইউক্রেন সরকারের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিবে। যুক্তরাষ্ট্র ও অন্যান্য ‍সহযোগী রাষ্ট্রের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে বলেও জানানো হয়।

পূর্ব ইউরোপের দেশটিতে দূতাবাস কর্মী এবেং তাদের পরিবারসহ মোট ২৫০ জন জাপানি নাগরিক রয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন কিয়েভে অবস্থিত তাদের দূতাবাসের কর্মী ও তাদের পরিবারের সদস্যদের ইউক্রেন ছাড়তে নির্দেশ দেয়। রাশিয়ার সম্ভাব্য সামরিক পদক্ষেপের কারণে এমন আদেশ দেয়া হয়েছে বলে জানানো হয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত আমলে নিলেও, তাতে অসন্তোষ জানিয়েছে।

মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো সোমবার টুইটারের মাধ্যমে বলেন, যদিও আমরা অন্যান্য রাষ্ট্রের নিজেদের কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তা নিশ্চিতের অধিকারকে শ্রদ্ধা করি, তবুও আমাদের বিশ্বাস, এমন একটি পদক্ষেপ প্রয়োজনের আগে নেয়া হচ্ছে ও এটি অতিরিক্ত সতর্কতার লক্ষণ।

ওয়াশিংটনে রোববার সন্ধ্যায় এমন সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করা হলে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদকর্মীদের বলেন যে রাশিয়া ইউক্রেনে বড় ধরনের সামরিক পদক্ষেপ নিতে যাচ্ছে এমন খবরের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ


premium cement