১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানের প্রতিরক্ষা ঘাঁটিতে চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের প্রতিরক্ষা ঘাঁটিতে চীনা যুদ্ধবিমান -

ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়া দ্বন্দ্বের মাঝেই তাইওয়ানের প্রতিরক্ষা বলয়ে অনুপ্রবেশ করে চীনা যুদ্ধবিমান। রোববার দ্বীপরাষ্ট্রটির বায়ুসীমায় ঢুকে পড়ে লালফৌজের ৩৯টি ফাইটার প্লেন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে বলেন, রোববার তাদের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে ঢুকে পড়ে চীনের ৩৯টি যুদ্ধবিমান।

তারা দাবি করে, গত অক্টোবর মাসের পর এটাই সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা। জানা গেছে, চীনা বিমানগুলোর মধ্যে ছিল ৩৪টি ফাইটার জেট, চারটি ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার বিমান ও একটি বোমারু বিমান।

চীনা বিমানের গতিবিধি রাডারে ধরা পড়তেই সমস্ত মিসাইল সিস্টেম সক্রিয় করে দেয়া হয় বলে জানায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়, দ্রুত পাঠানো হয় যুদ্ধবিমানও।

বিশ্লেষকদের মতে, তাইওয়ানের সামরিক ঘাঁটি ও সরঞ্জাম চীনের নজরে রয়েছে। দেশটির উপর চাপ তৈরি করতে ও হামলার পরিকল্পনা খতিয়ে দেখতেই অনুপ্রবেশ করছে চীনা যুদ্ধবিমানগুলো।

প্রসঙ্গত, বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে আসছে চীন।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল