১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারে পার্লামেন্ট সদস্যের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ফইয়ো জেয়ার থাও ও কাও মিন ইউ - ছবি : সংগৃহীত

মিয়ানমারে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলীয় এক পার্লামেন্ট সদস্যের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন এক সামরিক আদালত।

শনিবার সামরিক বাহিনীর এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়, গত বছরের নভেম্বরে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেফতার হওয়া এনএলডি দলীয় পার্লামেন্ট সদস্য ফইয়ো জেয়ার থাওকে মৃতুদণ্ড দেয়া হয়েছে। একইসাথে দেশটির বিখ্যাত গণতান্ত্রিক অধিকারকর্মী কাও মিন ইউকে একই দণ্ড দেয়া হয়েছে।

তাদের বিরুদ্ধে বিস্ফোরক, বোমাবাজি ও সন্ত্রাসে অর্থায়নে দোষী সাব্যস্ত করা হয়।

ফইয়ো জেয়ার থাওকে গত বছর নভেম্বরে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের এক অ্যাপার্টমেন্ট থেকে গ্রেফতার করা হয়। এই সময় তার কাছ থেকে দুইটি পিস্তল, একটি এম-১৬ রাইফেল ও গুলি উদ্ধার করা হয়।

ফইয়ো জেয়ার থাওয়ের বিরুদ্ধে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন সশস্ত্র হামলা চালানোর অভিযোগ করা হয়।

অপরদিকে ১৯৮৮ সালে মিয়ানমারে ছাত্র আন্দোলনের সময় খ্যাতিমান হওয়া কাও মিন ইউকে গত বছর অক্টোবরে গ্রেফতার করা হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে বেসামরিক সরকারের সাথে বিরোধের জেরে মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থান ঘটায়। অভ্যুত্থানের জেরে দেশটিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে তা সশস্ত্র পন্থায় দমনের উদ্যোগ গ্রহণ করে জান্তা সরকার। এর পরিপ্রেক্ষিতে দেশটিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র তৎপরতা শুরু করেছে বিদ্রোহীরা।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল