২১ মে ২০২২
`

‘সামাজিক অসাম্যের কারণেই কাজাখস্তানের সাম্প্রতিক অস্থিরতা’

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ - ছবি : সংগৃহীত

কাজাখস্তানের প্রেসিডেন্ট বলেছেন, জানুয়ারির প্রথম দিকে কাজাখস্তানে যে অস্থিরতা চলছিল তার প্রধান কারণ হচ্ছে দেশটির ধনী ও গরিব মানুষের মধ্যকার সামাজিক অসাম্য। শুক্রবার কাজাখস্তানের প্রেসিডেন্ট এমন মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

বিশ্বের বিভিন্ন ব্যবসায়িক প্রতিনিধিদের সাথে কথা বলার সময় কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ বলেন, সাম্প্রতিক সময়ে কাজাখস্তানজুড়ে যে অস্থিরতা চলছে তা বহু বছরের সঞ্চিত সমস্যার বিস্ফোরণ। আমাদেরকে কাজাখস্তানের সামাজিক অসাম্য সম্পূর্ণরূপে পরিবর্তন করতে হবে (এবং সামাজিক সাম্য নিশ্চিত করতে হবে)। এ কারণে কাজাখস্তান একটি বিশাল কৌশলগত কার্যক্রমের মুখোমুখি হতে যাচ্ছে। কারণ, কাজাখস্তানে ধনী ও গরিবের মাঝে যে মাত্রায় ব্যবধান রয়েছে তা অগ্রহণযোগ্য।

তিনি বলেন, কাজাখ সমাজে যে অসাম্য ও ব্যবধান রয়েছে তার কারণেই দেশজুড়ে দাঙ্গা হয়েছে। এ অস্থিরতাকে কাজে লাগিয়েছে উগ্রবাদী গোষ্ঠী ও ষড়যন্ত্রকারীরা।

বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে কাজাখস্তানের প্রেসিডেন্ট বলেন, কাজাখস্তানের ১৬২ ব্যক্তির হাতে দেশের অর্ধেক সম্পদের মালিকানা আছে। এ পরিস্থিতিতে দ্রুত বর্তমান অবস্থার পরিবর্তন করতে হবে। তাই, আমি কাজাখ সমাজের উন্নয়ন ও রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন নিয়ে আসব। এর মাধ্যমে মুক্তবাজার অর্থনীতিতে পরিবর্তন আসবে এবং সামাজিক পরিস্থিতির কথা বিবেচনা করে অর্থনীতিতে বৈচিত্র আসবে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement