২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডিসেম্বর থেকে এ পর্যন্ত ৩ সাংবাদিক হত্যা করেছে মিয়ানমারের সামরিক সরকার

ডিসেম্বর থেকে এ পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকার কমপক্ষে তিন সাংবাদিককে হত্যা করেছে বলে জানিয়েছে একটি আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা - ছবি : সংগৃহীত

ডিসেম্বর থেকে এ পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকার কমপক্ষে তিন সাংবাদিককে হত্যা করেছে বলে জানিয়েছে একটি আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা। শুক্রবার এ আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থাটি এমন সংবাদ প্রকাশ করেছে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট (আইএফজে) ওই নিহত তিন সাংবাদিকদের পরিচয়ও শনাক্ত করেছে। আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থাটি জানিয়েছে, ‘ সাংবাদিক সাই উইন অং, পু তুইদিম ও সোয়ে নিয়াংকে হত্যা করেছে মিয়ানমারের সামরিক সরকার।’ অব্যাহতভাবে মিয়ানমারের জান্তা সরকার কর্তৃক সাংবাদিক হত্যার বিষয়ে সমালোচনা করেছে আইএফজে এবং যারা এ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত তাদের বিচারের আওতায় আনার কথা বলা হয়েছে।

সাই উইন অং নামের এ সাংবাদিক এ সাই কে নামেও পরিচিত। তাকে মিয়ানমারের সৈন্যরা গুলি করে মারাত্মকভাবে আহত করলে তিনি মারা যান। প্রতিবেদন অনুসারে, থাইল্যান্ড সীমান্তের কাছে কাইন রাজ্যের মায়াওয়াদ্দি শহরে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) নামের একটি বিদ্রোহী সংগঠনের ওপর গোলাবর্ষণের সময় সাংবাদিক সাই উইন অংকে গুলি করে হত্যা করা হয়। সাই উইন অং নামের এ সাংবাদিক ছিলেন ফেডারেল নিউজ জার্নালের সম্পাদক।

সাংবাদিক পু তুইদিম ছিলেন কতগুলো গণমাধ্যমের প্রতিষ্ঠাতা। তিনি খনোমথুং মিডিয়া গ্রুপের বার্মা নিউজ ইন্টারন্যাশনাল (বিএনআই) ও চিন নিউজ আউটলেটের প্রতিষ্ঠাতা। তাকে মিয়ানমারের চিন রাজ্যের মাটুপি শহর থেকে দেশটির সেনারা অপহরণ করে। তার সাথে আরো ৯ ব্যক্তিকে অপহরণ করা হয়। পরে ৯ জানুয়ারি তারিখে তাদের লাশ পাওয়া যায়। প্রতিবেদন অনুসারে, ওই সাংবাদিককে ৮ জানুয়ারি তারিখে হত্যা করা হয়েছে।

তৃতীয় সাংবাদিক সোয়ে নিয়াং ছিলেন একজন ফ্রিল্যান্স ফটোগ্রাফার। তাকে ১৪ ডিসেম্বর তারিখে হত্যা করা হয়। টানা চার দিন অত্যাচারের পর তাকে হত্যা করা হয় বলে জানিয়েছে আইএফজে।

আইএফজে জানিয়েছে, সাংবাদিকরা গণমাধ্যমের সদস্য হিসেবে তাদের কাজ করে যাচ্ছেন। কিন্তু, এ ক্ষেত্রে মিয়ানমারের সামরিক সরকার তাদের কণ্ঠরোধ করছেন। তারা গণমাধ্যমের স্বাধীনতাকে অসম্মান করছেন।

এক প্রতিবেদনে জানা গেছে, মিয়ানমারে অং সান সুচির গণতান্তিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর দেশটির সামরিক সরকার এক শ’র বেশি সাংবাদিককে গ্রেফতার করেছে। এ সময় মিয়ানমারে সামরিক সরকারবিরোধী ১৫ শ’ ব্যক্তিকে হত্যা করা হয়। এছাড়া আরো ১১ হাজার সাত শ’ ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement