২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নুসানতারা

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নুসানতারা - ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়া তাদের নতুন রাজধানীর নাম দিয়েছে ‘নুসানতারা’। পার্লামেন্ট সদস্যরা জাকার্তা থেকে কালিমান্তান এলাকায় রাজধানী সরিয়ে নেয়ার প্রস্তাব অনুমোদন দিয়েছে। এটি বোর্নিও দ্বীপের পূর্ব দিকে জঙ্গল আচ্ছাদিত একটি অঞ্চল।

নতুন রাজধানী ‘নুসানতারা’ ইন্দোনেশিয়ান ভাষা থেকে বাংলা করলে হয় ‘দীপপুঞ্জ’। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোই নতুন রাজধানীর নাম ঠিক করেছেন।

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তা চারদিকে গিঞ্জি রাস্তা, মানুষের কোলাহল, যানজট, বৃষ্টি হলেই রাস্তায় ওঠে যায় পানি। সব মিলিয়ে একেবারে যাচ্ছে তাই অবস্থা। দেশটির মোট জনসংখ্যার ৫৪ ভাগের বসবাস এখানে। দিনে দিনে বসবাসের আরো অনুপযোগী হয়ে ওঠছে শহরটি।

আর তাই নিজেদের রাজধানীই সরিয়ে ফেলছে এশিয়ার এ দেশটি। নতুন রাজধানী জাকার্তা থেকে প্রায় ২ হাজার কিলোমিটার দূরে। নতুন রাজধানী হিসেবে গড়ে তোলার জন্য দ্বীপটিতে ৩২.৫ বিলিয়ন ডলার খরচ করবে দেশটি। মানুষের বসবাসের উপযোগী করে গড়ে তুলতে এক যুগ সময় লাগতে পারে।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার সংসদে রাজধানী স্থানান্তরের বিল পাশ হয়। ফলে এখন প্রেসিডেন্টের সামনে নতুন করে একটি রাজধানী তৈরি করার পথে আর কোনো বাধা থাকল না। ২০১৯ সালে রাজধানী বদলে ফেলার উদ্যোগ নেন প্রেসিডেন্ট।

তবে জঙ্গলে ঘেরা বোরেনো দ্বীপকে বেছে নেওয়ায় পরিবেশবাদীরা আপত্তি জানিয়েছেন। কারণ এই স্থানটিতে অনেক বন্যপ্রাণী বাস করে।

সূত্র : আল জাজিরা ও সিএনএন


আরো সংবাদ



premium cement