২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় নাবিস্কো গ্রুপের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

- ছবি : নয়া দিগন্ত

সময়মতো কন্টেইনার গ্রহণ এবং তা ফেরত না দেয়ায় আর্থিক ক্ষতির অভিযোগ এনে বাংলাদেশী কোম্পানি ভাইয়া গ্রুপের (আরাফাত ট্রেডিং) বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন মালয়েশিয়ার মাহিমা ইন্টারন্যাশনাল এসডিএন, বিএইচডির সত্ত্বাধিকারী মোহাম্মদ আজম বিন হাসবি।

স্থানীয় সময় সোমবার রাত ৯টায় কুয়ালালামপুরের বুকিত বিনতাংয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ নিয়ে লিখিত অভিযোগ পড়ে শোনান। এর আগে একই অভিযোগে স্থানীয় থানায় ভাইয়া গ্রুপের বিরুদ্ধে অভিযোগ করেন তিনি। একইসাথে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনে লিখিত অভিযোগ করেন ওই মালয়েশিয়ান নাগরিক।

লিখিত অভিযোগে মোহাম্মদ হাসবি বলেন, ‘বাংলাদেশী কোম্পানি ভাইয়া গ্রুপের (আরাফাত ট্রেডিং) সাথে মালয়েশিয়া থেকে পণ্য আমদানি-রফতানির জন্য আমার কোম্পানি মাহিমা ইন্টারন্যাশনাল এসডিএন, বিএইচডির ম্যানেজার মোহাম্মদ নাঈম হোসেনের মাধ্যমে চুক্তিবদ্ধ হই। চুক্তির পর মালয়েশিয়ার সকল প্রক্রিয়া মেনে গত বছর ২৯ মার্চ ১৫ টন গুঁড়া দুধ (যার বাজার মূল্য ৩৪ হাজার ১৫০ ইউএসডি ) মালয়েশিয়ার পোর্ট ক্লাং থেকে চট্রগ্রাম বন্দরে পাঠানো হয়। গুঁড়া দুধের কন্টেইনার চট্টগ্রামে পৌঁছলে শুরুতেই তা শিগগির-ই খালাস করা হবে বলে আশ্বস্ত করেন ভাইয়া গ্রুপ (আরাফাত ট্রেডিং) মালয়েশিয়ার সমন্বয়ক মোহাম্মদ সামির খান। কিন্তু পরে সমন্বয়ক সামির ও ভাইয়া গ্রুপ কর্তৃপক্ষের সাথে বারবার যোগাযোগ করা হলেও তারা বিষয়টি সমাধান না করে ঝুলিয়ে রাখেন।’

গত আট মাসেও মালয়েশিয়া থেকে পাঠানো পণ্যগুলো গ্রহণ ও ফেরত না দেয়ায় আইনি পদক্ষেপ ও সংবাদ সম্মেলন করতে বাধ্য হন বলে জানান মোহাম্মদ আজম বিন হাসবি।

সংবাদ সম্মেলনে মাহিমা ইন্টারন্যাশনাল এসডিএন বিএসডির অংশিদার রাসেল রানা অভিযোগ করে বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি বিষয়টি সমাধানের কিন্তু ভাইয়া গ্রুপ (আরাফাত ট্রেডিং) কর্তৃপক্ষের তরফ থেকে কোনো সাড়া না পাওয়ায় আইনি পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। বিষয়টি নিয়ে গ্রুপের চেয়ারম্যান মারুফ সাত্তার আলির সাথেও কথা বলেছি।’

এ ধরনের ঘটনায় দু’দেশের বাণিজ্যিক সম্পর্কে প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন রাসেল রানা। বিষয়টির প্রতি সুনজর দিয়ে খুব শিগগির তা সমাধানে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

তিনি বলেন, ‘ভবিষ্যতে যাতে কেউই এ ধরনের প্রতারণার শিকার না হন সে বিষয়ে বাংলাদেশ সরকারের নজরদারি বাড়ানো উচিৎ।’


আরো সংবাদ



premium cement