১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

মধ্যপ্রাচ্যে কোনো ক্ষমতাশূন্যতা নেই, তাই বিদেশী হস্তক্ষেপ কাম্য নয় : চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই - ছবি : সংগৃহীত

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, মধ্যপ্রাচ্যে কোনো ক্ষমতাশূন্যতা নেই, তাই বিদেশী হস্তক্ষেপ কাম্য নয়। শনিবার তিনি এমন মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের উক্সি শহরে সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান, তুরস্ক ও ইরানি প্রতিনিধিদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠকের সময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন। এছাড়া তিনি এ সময় পারস্য উপসাগরীয় অঞ্চলের সহযোগিতা সংগঠন গালফ কর্পোরেশন কাউন্সিলের (জিসিসি) মহাসচিবের সাথেও সাক্ষাৎ করেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালযয়ের ওয়েবসাইটে দেয়া বিবৃতি অনুসারে ওয়াং ই বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যুতে সহযোগিতা করা। কিন্তু, মধ্যপ্রাচ্যে সরাসরি বিদেশীদের হস্তক্ষেপ করা উচিৎ না।

তিনি জোর দিয়ে বলেন, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ও শান্তি স্থাপন করতে চীন তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চীন তাদের এ প্রচেষ্টা সব সময় অব্যাহত রাখবে।

এ বৈঠকের সময় পারস্য উপসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে দেখা করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এ সময় তিনি বাণিজ্যিক সহযোগিতা ও সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রে জোর দেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement