২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

নিষেধাজ্ঞার হুঁশিয়ারির পরই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উ. কোরিয়া


পিয়ংইয়ংয়ের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেয়ার কয়েক ঘণ্টা পর উত্তর কোরিয়া অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেন, উত্তর পিয়ংগান প্রদেশ থেকে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ধারণা করা হচ্ছে- দুটিই স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র।

এছাড়া জাপানের উপকূলরক্ষীরা বলেছে যে, তারা স্থানীয় সময় বেলা ২টা ৫৫ মিনিটের দিকে উত্তর কোরিয়া থেকে উৎক্ষেপণ করা একটি বা তার বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সনাক্ত করেছে।

চলতি বছর এ নিয়ে উত্তর কোরিয়া তৃতীয় বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হলো।

সকালে উত্তর কোরিয়া তার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা সমর্থন করে একে আত্মরক্ষার ক্ষেত্রে বৈধ অধিকার বলে উল্লেখ করেছে। দেশটি আমেরিকাকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যদি ওয়াশিংটন নতুন নিষেধাজ্ঞা আরোপের মতো উসকানিমূলক পদক্ষেপ নেয় তাহলে পিয়ংইয়ংয়ের শক্ত জবাবের মুখে পড়তে হবে।

সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনাবলীকে ‘নতুন ধরনের অস্ত্র’ অর্জনের প্রচেষ্টা বলে আমেরিকা যে দাবি করছে তা নাকচ করে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা শুধুমাত্র জাতীয় প্রতিরক্ষা সক্ষমতা আধুনিকীকরণ প্রচেষ্টার অংশ এবং কোনো নির্দিষ্ট দেশকে লক্ষ্য করে বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তা ক্ষতিগ্রস্ত করার জন্য এ পরীক্ষা চালানো হয়নি।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল