২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যোগ দিয়েছে সিরিয়া

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যোগ দিয়েছে সিরিয়া - ছবি : সংগৃহীত

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যোগ দিয়েছে সিরিয়া। চীন ও সিরিয়া বিভিন্ন ইস্যুতে একমত হয়ে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেছে। এর মাধ্যমে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বা সিল্ক রোডে যোগ দেয় সিরিয়া। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

বুধবার সিরিয়ার রাজধানীতে অবস্থিত পরিকল্পনা ও আন্তর্জাতিক সহযোগিতা কমিশনের ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে দু’দেশ। সিরিয়ার পরিকল্পনা ও আন্তর্জাতিক সহযোগিতা কমিশনের প্রধান ফাদি আল-খলিল ও চীনা রাষ্ট্রদূত ফেং বিয়াও ওই চুক্তিতে স্বাক্ষর করেন।

চীন তাদের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কার্যক্রমের আওতায় একটি বৈশ্বয়িক উদ্যোগ গ্রহণ করেছে। এটা সিল্ক রোড ইকোনমিক বেল্ট ও ২১ শতকের সামুদ্রিক সিল্ক রোড নামে পরিচিত। এর মাধ্যমে চীন অন্যান্য দেশকেও এ প্রকল্পের মধ্যে নিয়ে আসতে চাইছে। এর ফলে চীনের প্রভাব বাড়বে এবং তাদের উদ্দেশ্য পূরণ হবে। এছাড়া বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কার্যক্রমে অংশ নেয়া দেশগুলোকে চীন তাদের সহযোগী বানিয়ে নেয়। এছাড়া এসব দেশগুলোর অবকাঠামো ও অর্থনীতিতে চীন বিনিয়োগও করে।

২০১৩ সালে চীন এ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কার্যক্রমের আওতায় ১৪০ দেশে তাদের প্রকল্প চালু করেছে। তাদের এ কার্যক্রম ও প্রকল্পগুলো পৃথিবীর চার মহাদেশে চালু আছে। এ প্রকল্পের সাথে যুক্ত গুরুত্বপূর্ণ দেশ হলো: পাকিস্তান, কাজাখস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, অস্ট্রিয়া, বেলারুশ ও বেশিরভাগ আফ্রিকান দেশ।

চীনের এ উদ্যোগে যোগ দেয়ার মাধ্যমে সিরিয়ার বাসার আল-আসাদ সরকার বাণিজ্য, প্রযুক্তি, পরিবহন ও অর্থনৈতিক সুবিধা পাবেন। এছাড়া সাধারণ ব্যক্তি ও বিভিন্ন শিল্প-কারখানাগুলো বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কার্যক্রমে যুক্ত বিভিন্ন দেশে তাদের কার্যক্রম চালাতে পারবে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে জব্বারের বলীখেলার শিরোপা বাঘা শরীফের হাতে ব্রাজিল থেকে গরু আমদানি করা জটিল হলেও সম্ভব : রাষ্ট্রদূত ফার্নান্দো শপথ নিয়েছেন আপিল বিভাগের ৩ বিচারপতি তামাকের ব্যবহার রোধে কর বাড়ানোর আহ্বান ডা: জাফরুল্লাহ চৌধুরীর স্মরণসভা টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানি শেষ, আদেশ ২৯ এপ্রিল জাতীয় প্রেস ক্লাব সদস্য আফতাব হোসেনের ইন্তেকাল শনিবার থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হলেন সাব্বির আহমেদ ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধানবিরোধী নয় গাজীপুরে জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ করার নিন্দা

সকল