২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চীনে ২০২২ শীতকালীন অলিম্পিক কূটনীতিকভাবে বয়কট করছে যুক্তরাষ্ট্র

চীনে অলিম্পিক গেমস বয়কটের দাবিতে প্ল্যাকার্ড ও ব্যানার হাতে বিক্ষোভকারীরা - ছবি : সংগৃহীত

চীনের 'গুরুতর' মানবাধিকার লঙ্ঘনের কারণে ২০২২ সালে বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক গেমস কূটনীতিকভাবে বয়কট করছে যুক্তরাষ্ট্র।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি আবাস হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জেন সাকি বলেন, চীনের মানবাধিকার লঙ্ঘন বিশেষ করে পশ্চিমের জিংজিয়াং অঞ্চলের উইঘুর মুসলমানদের নিপীড়নের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কোনো কূটনীতিক বা আনুষ্ঠানিক প্রতিনিধি বেইজিংয়ে অলিম্পিক গেমসের আসরে অংশগ্রহণ করছেন না।

জেন সাকি বলেন, 'বাইডেন প্রশাসন জিংজিয়াংয়ে চীনের চলমান গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের দায়ে বাইডেন প্রশাসন বেইজিং ২০২২ শীতকালীন অলিম্পিক ও প্যারা-অলিম্পিক গেমসে কোনো কূটনীতিক বা আনুষ্ঠানিক প্রতিনিধি পাঠাবে না।'

তিনি বলেন, 'মার্কিন কূটনীতিক বা আনুষ্ঠানিক প্রতিনিধিরা এই গেমসকে চীনের জিংজিয়াংয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নকে স্বাভাবিক হিসেবে উপস্থাপনের কৌশল হিসেবে বিবেচনা করছে- আমরা এর অংশ হতে পারি না।'

তবে গেমসে অংশ নেয়া মার্কিন অ্যাথলেটদের ওপর এর কোনো প্রভাব থাকবে না বলে জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজনে অনুষ্ঠিতব্য গণতন্ত্র সম্মেলনের আগেই মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো। আগামী বৃহস্পতি ও শুক্রবার, দুই দিনের এই ভার্চুয়াল সম্মেলনে এক শ'র বেশি দেশের রাজনৈতিক ও নাগরিক অধিকার নেতাদের অংশগ্রহণের কথা রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের অলিম্পিক বয়কটের এই ঘোষণাকে 'রাজনৈতিক কূটকৌশল' হিসেবে বর্ণনা করছে চীন।

যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাসের মুখপত্র লিউ পেনগিউ বার্তা সংস্থা রয়টার্সের কাছে ইমেইল করা এক বিবৃতিতে জানান, মার্কিন রাজনীতিবিদদের জন্য কোনো নিমন্ত্রণ ছিলো না। সুতরাং, 'কূটনীতিক বয়কটের' কোনো প্রকার অর্থ হয় না।

তিনি বলেন, 'এই ধরনের দাম্ভিকতাপূর্ণ পদক্ষেপ শুধু রাজনৈতিক কৌশল এবং তা অলিম্পিক চার্টারের উদ্দীপনার বিরোধী।'

সাম্প্রতিক কয়েক বছরে চীনের সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনাকর সম্পর্ক বিরাজ করছে। তাইওয়ান, হংকং ও জিংজিয়াংয়ে চীনের পদক্ষেপের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র। অপরদিকে চীন এই বিষয়গুলোকে নিজেদের অভ্যন্তরীন বিষয় বলে যুক্তরাষ্ট্রকে হস্তক্ষেপের প্রতিবাদ করে আসছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement