১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩

ইন্দোনেশিয়ায় সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ -

ইন্দোনেশিয়ায় ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগ। সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ফলে ইতোমধ্যেই মৃত্যু হলো ১৩ জনের। উদ্ধারকাজে নেমেছে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবেলা দফতর।

শনিবার দুপুর থেকেই জেগে ওঠে জাভা দ্বীপের দীর্ঘতম আগ্নেয়গিরি সেমেরু। ধোঁয়ায় গোটা এলাকা ভরে যায়। বিপদ বুঝতে পেরে পালাতে শুরু করেন সাধারণ মানুষ। জ্বালামুখ থেকে বেরোতে থাকে ধোঁয়ার কুণ্ডলী।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় মোট ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। এই বছরের জানুয়ারি মাসের সেমেরু থেকে অগ্ন্যুৎপাত হয়েছিল। কিন্তু ওই বার হতাহতের কোনো ঘটনা ঘটেনি‌। কিন্তু এবার অগ্ন্যুৎপাতের জেরে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে দু’জনকে শনাক্ত করা গেছে। আহত হয়েছেন প্রায় ৯৮ জন। যাদের মধ্যে দু’জন গর্ভবতী মহিলা। ৪১ জনের শরীরের কিছু অংশ ঝলসে গেছে। ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইন্দোনেশিয়ার ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’ একটি অত্যন্ত ভূমিকম্পপ্রবণ এলাকা যেখানে প্রচুর সংখ্যক ভূমিকম্প এবং আগ্নেয়গিরির সৃষ্টি হয়।

জানা গেছে, রোবার হালমাহেরার উত্তরে একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬‌।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল