২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

পূর্ব লাদাখে ক্ষেপণাস্ত্র-রকেট মজুত করছে চীন, চিন্তিত ভারত

পূর্ব লাদাখে ক্ষেপণাস্ত্র-রকেট মজুত করছে চীন, চিন্তিত ভারত - ছবি : সংগৃহীত

পূর্ব লাদাখের কাছে সড়ক নির্মাণ করে প্রচুর পরিমাণে ক্ষেপণাস্ত্র ও রকেট মজুত করছে বলে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে। স্থানীয় জনগোষ্ঠীদের দিয়ে সড়কটি নির্মাণ করা হচ্ছে বলেও জানানো হয় ওই খবরে।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চীনের সৈন্যরা পূর্ব লাদাখ সেক্টরের বিপরীতে আকসাই এলাকায় নতুন রাস্তা তৈরি করছে। যা দিয়ে তারা ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে অতি দ্রুত পৌঁছাতে পারবে বলে জানায়।

সেসব খবরে আরো বলা হয়, তিব্বত এলাকায় প্রচুর পরিমাণে রকেট, ক্ষেপণাস্ত্র মজুত করছে চীন। এমনকি সেখানে তারা একটি বিমানঘাঁটিও তৈরি করছে।

জানা যায়, দুর্গম এলাকায় দ্রুত পৌঁছনোর জন্য স্থানীয় তিব্বতিদের বাহিনীতে নিয়োগের কৌশল নিয়েছে চীন। মূল ভূখণ্ড থেকে আসা সেনাদের তুলনায় স্থানীয়রা তীব্র ঠাণ্ডার সাথে মানিয়ে লড়াই করতে পারবে বলে ধারণা করেন তারা।

এর আগে গত শীতের তুলনায় অস্থায়ী ছাউনি ও রাস্তা তৈরি করে অনেক বেশি প্রস্তুত চীন। তাই ভারতের কাছে বিষয়টি বেশ চিন্তার বলেই মনে করছে সংবাদমাধ্যমগুলো। তবে তারা সতর্ক রয়েছে। সম্প্রতি চীনের সাথে একটি বৈঠকে সীমান্তে তাদের (চীন) তৎপরতা প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement