০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`
তাইওয়ানের প্রেসিডেন্ট

'আমাদের ভূখণ্ডে মার্কিন সেনা উপস্থিতি আছে'

তাইওয়ানের প্রেসিডেন্ট - ছবি : সংগৃহীত

চীনা তাইপের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন নিশ্চিত করেছেন যে স্বল্পসংখ্যক মার্কিন সেনা স্বশাসিত দ্বীপ তাইওয়ানে অবস্থান করছে। তাইওয়ানের সেনাদের প্রশিক্ষণ দেয়ার কাজে তারা সেখানে অবস্থান করছে বলে সাই ইং-ওয়েন জানান।

চীনবিরোধী প্রেসিডেন্ট সাই ওয়েন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া এক সাক্ষাৎকারে বৃহস্পতিবার মার্কিন সেনা থাকার কথা নিশ্চিত করেন। তবে তিনি পরিষ্কার করেননি যে তাইওয়ানে কত মার্কিন সেনা রয়েছে। তিনি বলেছেন, লোকে যতটা ধারণা করে, তত নয়।

তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, আমাদের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর জন্য আমেরিকার সাথে নানামুখী সহযোগিতা রয়েছে।

সাই ইং-ওয়েন হচ্ছেন তাইওয়ানের প্রথম প্রেসিডেন্ট, যিনি কয়েক দশকের মধ্যে তাইওয়ানে মার্কিন সেনা থাকার কথা স্বীকার করলেন। তার এই স্বীকারোক্তির কারণে চীনের সাথে তাইপের উত্তেজনা বেড়ে যাবে বলে আশঙ্কা রয়েছে।

১৯৭৯ সালে মার্কিন সেনারা তাইপে থেকে বিদায় নিয়েছে। ওই সময় আনুষ্ঠানিকভাবে আমেরিকা তাইওয়ানকে স্বীকৃতি দেয়া স্থগিত করে। তারপরও রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যম গত বছর ইঙ্গিত দিয়েছিল যে অল্প সংখ্যক মার্কিন সেনা তাইওয়ানের মাটিতে মোতায়েন রয়েছে।

এক চীন নীতির আওতায় তাইওয়ানের ওপর সার্বভৌমত্ব দাবি করে আসছে চীন। বিশ্বের বেশিরভাগ দেশ চীনের এই নীতি অনুসরণ করে। আমেরিকাও দীর্ঘদিন এক চীন নীতি অনুসরণ করেছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে সেই অবস্থান থেকে সরে এসেছে আমেরিকা। দেশটি তাইওয়ানের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ করে তুলেছে।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ