০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বৈশ্বয়িক সামরিক শক্তি তালিকায় এগিয়েছে আজারবাইজান

আজারবাইজানি সেনাদের সামরিক মহড়া - ছবি : সংগৃহীত

বৈশ্বয়িক সামরিক শক্তি তালিকায় ১৩৮ দেশের মধ্যে আজারবাইজানের অবস্থান এখন ৬৩তম। সামরিক শক্তি তালিকা প্রস্তুতকারী সংস্থা গ্লোবাল ফায়ার পওয়ারের তথ্য অনুসারে, ২০২১ সালে সামরিক শক্তির দিক দিয়ে আজারবাইজান এক ধাপ এগিয়েছে। বৃহস্পতিবার ট্রেন্ড নিউজ এজেন্সি এসব তথ্য প্রকাশ করেছে।

সামরিক শক্তি তালিকা প্রস্তুতকারী সংস্থা গ্লোবাল ফায়ার পওয়ারের তথ্যানুসারে, শক্তি সূচকে আজারবাইজানের পয়েন্ট হলো : ১.০৪৭২। ২০২১ সালে আজারবাইজানের অবস্থান ৬৩তম হলেও এর আগে তাদের অবস্থান ছিল ৬৪তম। আজারবাইজানের বিভিন্ন সামরিক অনুসঙ্গ বিবেচনা করা হলে দেখা যায় যে দেশটির শক্তি আগের চেয়ে বেড়েছে।

সামরিক শক্তির তালিকায় দক্ষিণ ককেশাশ অঞ্চলের অন্যান্য দেশের অবস্থানও প্রকাশিত হয়েছে। গ্লোবাল ফায়ার পওয়ারের তথ্য অনুসারে, জর্জিয়া ৯২তম সমরিক শক্তি, আর আর্মেনিয়ার সামরিক অবস্থান হলো ১০০তম।

গ্লোবাল ফায়ার পাওয়ারের সামরিক শক্তি তালিকা প্রস্তুত করার সময় বিভিন্ন বিষয়কে গুরুত্ব দেয়া হয়। যেমন : বিমানবাহিনী, স্থলবাহিনী ও নৌবাহিনীর আকার ও জনশক্তি। সামরিক সরঞ্জাম ও আর্থিক শক্তির বিষয়টিও বিবেচনা করা হয়।

সামরিক বাজেটের আকার, বৈদেশিক ঋণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও দেশটির ক্রয় ক্ষমতার বিষয়টিও বিবেচনা করা হয় এ সামরিক শক্তি তালিকা প্রস্তুত করার সময়।

সামরিক শক্তির দিক দিয়ে বিশ্বে সব চেয়ে শক্তিশালী দেশ হলো : যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন।

সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ