২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ন ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ইউক্রেনকে ড্রোন দেয়া নিয়ে তুরস্ককে রাশিয়ার হুঁশিয়ারি

দিমিত্রি পেসকভ - ছবি : সংগৃহীত

ইউক্রেনের কাছে ড্রোন বিক্রি নিয়ে তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট দফতরের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনকে এ ধরনের অস্ত্র দেয়া হলে তা গোটা অঞ্চলে অস্থিতিশীলতার কারণ হতে পারে।

এছাড়া ইউক্রেনের অভ্যন্তরীণ সংঘাত নিরসনেও এ অস্ত্র কোনো কাজে আসবে না বলে মন্তব্য করেন তিনি।

ইউক্রেনের কাছে তুরস্কের অস্ত্র বিক্রির বিষয়ে এর আগেও এই মুখপাত্র বলেছিলেন, ইউক্রেনের কাছে তুরস্ক যে অস্ত্র বিক্রি করছে তা ওই দেশের সরকার বিরোধীদের মোকাবেলায় ব্যবহার হোক, রাশিয়া তা চায় না

সম্প্রতি ইউক্রেন তুরস্কের কাছ থেকে কয়েকটি ড্রোন কিনেছে। এরই মধ্যে ইউক্রেন এসব ড্রোন সরকার বিরোধীদের মোকাবেলায় ব্যবহার শুরু করেছে বলে খবর বেরিয়েছে। দুনবাস এলাকার একটি তেল স্থাপনায় এসব ড্রোনের সাহায্যে হামলা চালানো হয়েছে বলেও কয়েকটি সূত্র দাবি করেছে।

তুরস্কের একটি ঐতিহাসিক সম্পর্ক রয়েছে ক্রিমিয়ার তাতারী জেনগোষ্ঠীর সাথে। এ কারণে ক্রিমিয়াকে রাশিয়ার সাথে একীভূতকরণ ইস্যুতে তুরস্কের অবস্থান ছিল ইউক্রেনের পক্ষে। ২০১৪ সালের ১৬ মার্চ গণভোটের মাধ্যমে ক্রিমিয়া অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছিল। পার্সটুডে



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)