২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সামরিক আদালতে প্রথমবারের মতো সুচির সাক্ষ্য

- ছবি সংগৃহীত

প্রথমবারের মতো মিয়ানমারের জান্তার আদালতে সাক্ষ্য দিয়েছেন দেশটির ক্ষমতাচ্যুত ও গৃহবন্দী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান ‍সুচি।

মঙ্গলবার মিয়ানমারের রাজধানী নেইপিদোতে সামরিক জান্তার গঠিত বিশেষ আদালতে সাক্ষ্য দেন তিনি। তবে কোন মামলায় তিনি সাক্ষ্য দিয়েছেন, তা জানায়নি আদালত সূত্র। বার্তা সংস্থা এএফপি আদালত সূত্রে এ খবর দিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি দেশটির সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে। তখনই অং সান সুচি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বিভিন্ন স্তরের কয়েক হাজার নেতাকর্মীকে বন্দী করে দখলদার জান্তা।

অভ্যুত্থানের পর গৃহবন্দী সুচির বিরুদ্ধে কয়েকটি মামলা করে ক্ষমতাসীন সামরিক সরকার। এসব মামলায় রাষ্ট্রের গোপন তথ্য পাচার, নিয়মবহির্ভূত ওয়াকিটকি রাখা ও ব্যবহার, ক্ষমতায় থাকাকালে ঘুষ গ্রহণ, নিজের দাতব্যসংস্থার নামে অবৈধভাবে ভূমি অধিগ্রহণ ও করোনা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার অভিযোগ আনা হয়।

রাজধানী নেইপিদোর বিশেষ সামরিক আদালতে গত জুন থেকে এসব মামলার বিচার কার্যক্রম শুরু হয়েছে।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই শরীয়তপুরে আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ

সকল