২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে এখনো অংশগ্রহণমূলক সরকারের প্রত্যাশা ইরানের

সাঈদ খাতিবজাদে -

আফগানিস্তানে তালেবানের নেতৃত্বে একটি অংশগ্রহণমূলক সরকার গঠন হবে বলে আবারো আশাবাদ ব্যক্ত করেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। বুধবার তেহরানে আফগান বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের প্রাক্কালে এক প্রেস ব্রিফিংয়ে এ প্রত্যাশা ব্যক্ত করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বুধবার তেহরান সম্মেলনে আফগানিস্তানের প্রতিবেশী ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। দেশগুলো হচ্ছে ইরান, তাজিকিস্তান উজবেকিস্তান, কিরগিজিস্তান, পাকিস্তান ও চীন। এছাড়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও সম্মেলনে যোগ দেবেন। তবে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সরাসরি সম্মেলনে আসবেন না, তারা অনলাইনে যুক্ত হবেন।

খাতিবজাদে জানান, সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখবেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহীম রাইসি। এ সম্মেলনে বাণী পাঠাবেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

খাতিবজাদে বলেন, এ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের বার্তা পাঠানোর অর্থ হবে যে, এই অঞ্চলে ইরান শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। ইরান এ বিষয়ে অব্যাহতভাবে অবদান রেখে চলেছে - একথার স্বীকৃতি দেয়া।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪

সকল