২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রশান্ত মহাসাগরে রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজের যৌথ টহল

রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজ - ছবি : রয়টার্স

প্রশান্ত মহাসাগরে গত সপ্তাহে প্রথমবারের মতো যৌথ টহল দিয়েছে রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজ। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

এর আগে চলতি মাসের শুরুতে জাপান সাগরে দুই দেশের নৌবাহিনী এক যৌথ নৌ মহড়ার আয়োজন করে।

সাম্প্রতিক সময়ে মস্কো ও বেইজিং নিজেদের মধ্যে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করছে। পাশ্চত্যের সাথে তিক্ত সম্পর্ক সৃষ্টির মধ্যেই এই পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, ১৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত দুই দেশের যুদ্ধজাহাজ সাগরে টহল দেয়। দুই দেশের এই টহল জাপানের নজরদারির মধ্যে ছিলো।

বিবৃতিতে বলা হয়, 'টহলের অংশ হিসেবে যুদ্ধজাহাজের বহর প্রথম বারের মতো সুগারু প্রণালী পার হয়েছে।'

জাপানের মূলদ্বীপ ও উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপকে বিচ্ছিন্ন করা সুগারু প্রণালী আন্তর্জাতিক সমুদ্রসীমা হিসেবে বিবেচিত।

বিবৃতিতে বলা হয়, 'টহলের কাজ ছিলো রাশিয়া ও চীনের রাষ্ট্রীয় পতাকার প্রদর্শন, এশিয়া-প্রশান্ত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা এবং দুই দেশের মধ্যে সমুদ্র অর্থনৈতিক কর্মকাণ্ডের তত্ত্বাবধান নেয়া।'

অপরদিকে রোববার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যৌথ এই মহড়ার মাধ্যমে চীন-রাশিয়ার বিস্তৃত কৌশলগত অংশীদারিত্বকে নতুন যুগে নিয়ে গেছে। পাশাপাশি তা উভয়পক্ষের যৌথভাবে কাজ করার এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক কৌশলগত স্থিতিশীলতা রক্ষার সক্ষমতা বাড়িয়েছে।

বিবৃতিতে জানানো হয়, বার্ষিক আয়োজন হিসেবেই দুই দেশের এই মহড়া চালানো হয়েছে। কোনো তৃতীয় পক্ষই এর লক্ষ্য ছিলো না।

এদিকে জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজের এই টহল জাপান নজরদারি করছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল