২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের উসকানিমূলক তৎপরতা

আমেরিকা ও কানাডাকে উসকানির ব্যাপারে সতর্ক করল চীন

চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের উসকানিমূলক তৎপরতা -


পূর্ব এশিয়ার সমুদ্রসীমায় আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজ চলাচলের তীব্র নিন্দা জানিয়েছে চীনের সেনাবাহিনী। এই বাহিনী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এসব যুদ্ধজাহাজ বেইজিংয়ের গভীর পর্যবেক্ষণে রয়েছে এবং যেকোনো হুমকির জবাব দেয়ার জন্য চীনা সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

চীনা সেনাবাহিনী রোববার বিকেলে এক তথ্য বিবরণীতে বলেছে, তাইওয়ান প্রণালি দিয়ে আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজ চলাচল আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিপন্ন করবে।

এর আগে মার্কিন সেনাবাহিনী রোববার ঘোষণা করে, তাদের নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইউএসএস ডিউয়ি তাইওয়ান প্রণালি দিয়ে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে। এ সময় কানাডার একটি যুদ্ধজাহাজ মার্কিন ডেস্ট্রয়ারকে সঙ্গ দিচ্ছিল। মার্কিন বাহিনী দাবি করে, পূর্ব এশিয়ায় নিজের অংশীদারদের প্রতি সংহতি প্রকাশের উদ্দেশে এ পদক্ষেপ নিয়েছে আমেরিকা।

এর প্রতিক্রিয়ায় চীনা সেনাবাহিনী ঘোষণা করে, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ এবং এ অঞ্চলে আমেরিকার উসকানিমূলক পদক্ষেপকে হালকাভাবে নেবে না বেইজিং।

চীন সরকার তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব যে অপতৎপরতা চালায় তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে বেইজিং। তবে আমেরিকা এ হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানের কাছে বিপুল পরিমাণ সমরাস্ত্র রফতানি করেছে এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ

সকল