২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট পদত্যাগের পরিবর্তে মৃত্যু চেয়েছিলেন

মিয়ানমারের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট - ছবি : সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট দেশটির সমারিক কর্মকর্তাদের বলেছিলেন যে তিনি পদত্যাগের পরিবর্তে মৃত্যু চান। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে মিয়ানমারের গণমাধ্যম ইরাবতি।

মঙ্গলবার মিয়ানমারের নাইপিদোর এক কোর্টে মিয়ানমারের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট বলেছেন, ১ ফেব্রুয়ারি তারিখে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হওয়ার পর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তাকে তার পদ থেকে পদত্যাগ করতে বলা হয়।

এ সময় তিনি বলেছিলেন যে তার স্বাস্থ্য ভালো আছে এবং তিনি পদত্যাগ করবেন না। তখন মিয়ানমারের ক্ষমতাধর দু’সামরিক কর্মকর্তা তাকে বলেন, তিনি পদত্যাগ না করলে তার পরিণতি ভালো হবে না।

মিয়ানমারের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট আরো বলেন, ওই সময় তিনি পদত্যাগ করার পরিবর্তে মরে যেতে চেয়েছিলেন। তিনি বলেছিলেন, পদত্যাগ করতে রাজি হওয়ার পরিবর্তে আমি মরে যেতে চাই।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হওয়ার পর থেকেই গৃহবন্দী আছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট। জান্তা সরকার মিয়ানমারের ক্ষমতা দখল করার পর তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের ভিত্তিতে মামলা করেছে। এসব মামলার বিচার চলছে নাইপিদোর ওই আদালতে।

এ বছরের ১ ফেব্রুয়ারি তারিখ থেকে বন্দী ছিলেন মিয়ানমারের সাবেক প্রেসিডেন্ট ইউ উইন মিন্ট। কারণ, এ সময় জান্তা সরকার মিয়ানমারের ক্ষমতা দখল করেছিল এবং সুচির দল এনএলডির সকল গুরুত্বপূর্ণ নেতাকে গ্রেফতার করেছিল। এ সময় মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে ক্ষমতাচ্যূত করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। ইউ উইন মিন্ট ছিলেন এনএলডি সরকারের প্রেসিডেন্ট।

সূত্র : ইরাবতি


আরো সংবাদ



premium cement