২১ জানুয়ারি ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
`

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অস্ত্র তৈরির কারণে শান্তি বিনষ্ট হচ্ছে : কিম জং উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন - ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অস্ত্র তৈরির কারণে কোরীয় উপদ্বীপে শান্তি বিনষ্ট হচ্ছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এসব শত্রুতামূলক কর্মকাণ্ডের প্রেক্ষিতে তাদের প্রতিরোধ করতে উত্তর কোরিয়া তার বিভিন্ন অস্ত্রের উন্নয়ন করছে। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে উত্তর কোরিয়ার বিভিন্ন গণমাধ্যম ও আল-জাজিরা।

কিম জং উন আরো বলেন, উত্তর কোরিয়া তাদের সামরিক শক্তি বাড়াচ্ছে আত্মরক্ষার জন্য। তিনি আরো বলেন, উত্তর কোরিয়ার নতুন করে যুদ্ধ শুরু করার কোনো পরিকল্পনা নেই। উত্তর কোরীয় নেতা কিম জং উন দেশটির সামরিক উন্নয়ন বিষয়ক একটি প্রদর্শনীতে এসব কথা বলেন। মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) তাদের প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করেছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির মতে কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র প্রায়ই এমন ইঙ্গিত দেয় যে তারা আমাদের দেশের শত্রু নয়। কিন্তু, তাদের (সামরিক) কর্মকাণ্ড ও আচরণ দেখে এমন কথা বিশ্বাস করা যায় না।

যুক্তরাষ্ট্রের কারণে কোরীয় উপদ্বীপের (সামরিক) উত্তেজনা সহজে নিরসন হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আরো শক্তিশালী হতে হবে। আমাদেরকে দ্রুত (সামরিক) শক্তি বৃদ্ধি করতে হবে। আজ আমাদের দেশ যে সকল সামরিক ঝুঁকির মোকাবেলা করছে তা আগের ১০ বছর বা পাঁচ ও তিন বছরের পরিস্থিতির মতো নয়।

বিভিন্ন সামরিক অস্ত্রের সামনে তিনি এমন বক্তব্য দেন। এসব সামরিক অস্ত্রের মধ্যে ছিল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৬।

অপরদিকে দক্ষিণ কোরিয়া তাদের সাবমেরিনভিত্তিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। বিভিন্ন নতুন সামরিক অস্ত্র ও বিমানবাহী জাহাজ তৈরির পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়ান কর্তৃপক্ষ। এছাড়া এফ-৩৫ জঙ্গি বিমান কিনছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement