২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আজারবাইজানে কারাবাখ যুদ্ধের বার্ষিকী পালন

কারাবাখ যুদ্ধের স্মরণে বাকুতে পদযাত্রা - ছবি : আজেরনিউজ

এশিয়া-ইউরোপের সীমান্তবর্তী ককেশাস অঞ্চলের নাগরনো-কারাবাখ নিয়ে আঞ্চলিক দুই দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে কারাবাখ যুদ্ধের প্রথম বার্ষিকী পালিত হচ্ছে সোমবার। বিভিন্ন আয়োজনে দিবসটি আজারবাইজানে পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ সাবেক প্রেসিডেন্ট হায়দার আলিয়েভের কবর জেয়ারত করেন। এই সময় তার সাথে ছিলেন ভাইস প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি মেহরিবান আলিয়েভা।

এছাড়া দিবসটি উপলক্ষে বাকুতে সমুদ্র তীরবর্তী সড়কে এক অনুষ্ঠানে যুদ্ধে নিহত আজারবাইজানিদের প্রতি শ্রদ্ধা জানান তারা।

পরে দিবসটি স্মরণে বাকুতে এক পদযাত্রার আয়োজনে অংশ নেন প্রেসিডেন্ট আলিয়েভ ও ভাইস প্রেসিডেন্ট আলিয়েভা।

কারাবাখ যুদ্ধের প্রথম বার্ষিকী উপলক্ষে আজারবাইজানের সব মসজিদ, গির্জা ও সিনাগগে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।

কারাবাখ যুদ্ধের নিহতদের কবর জেয়ারতে বাকুর কবরস্তানসহ বিভিন্ন স্থানে ভিড় করছেন আজারবাইজানিরা।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতার পর থেকেই আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে উত্তেজনা চলে আসছে। ১৯৯৪ সালে আজারবাইজানের ভূমি হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নাগরনো-কারাবাখ ও এর কাছাকাছি আরো সাতটি অঞ্চল আর্মেনিয়া দখল করে নিলে এই উত্তেজনা বাড়ে।

গত বছরের ২৭ সেপ্টেম্বর, আর্মেনিয়া আজারবাইজানের সামরিক বাহিনী ও সাধারণ মানুষের ওপর হামলা করলে দুই দেশ নতুন করে যুদ্ধে জড়িয়ে পড়ে।

৪৪ দিনের যুদ্ধে আর্মেনিয়ার দখল থেকে মুক্ত করে আজারবাইজান বিভিন্ন শহর ও অন্তত তিন শ’ জনবসতি ও গ্রামের নিয়ন্ত্রণ নেয়, যা প্রায় তিন দশক আর্মেনীয় দখলের অধীনে ছিল।

যুদ্ধ বন্ধ করতে ও সংঘাতে দীর্ঘস্থায়ী সমাধানের উদ্দেশে দেশ দু’টি রাশিয়ার মধ্যস্থতায় ১০ নভেম্বর একটি চুক্তিতে স্বাক্ষর করে।

রাশিয়ার মধ্যস্থতায় সম্পাদিত যুদ্ধবিরতি চুক্তিটি আজারবাইজানের জয় ও আর্মেনিয়ার পরাজয় হিসেবে মনে করা হয়। চুক্তিটির ফলে আর্মেনিয়াকে নাগরনো-কারাবাখ থেকে তাদের সশস্ত্র বাহিনীকে সরিয়ে ফেলতে হচ্ছে।

যুদ্ধবিরতি তদারকে তুরস্ক ও রাশিয়ার মধ্যে স্মারক চুক্তির আওতায় নাগরনো কারাবাখের আগদাম অঞ্চলে একটি যৌথ মনিটরিং সেন্টার চালু করা হয়েছে। যৌথ এই মনিটরিং সেন্টার থেকে তুরস্ক ও রাশিয়ার সেনাবাহিনী যৌথভাবে যুদ্ধবিরতি তদারকি করছে।

সূত্র : আজেরনিউজ


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল