১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

কানাডা থেকে মুক্তি পেয়ে হুয়াওয়ের মেং ওয়ানজু এখন চীনে

চীনের শেনজেন বিমানবন্দরে মেং ওয়ানজু - ছবি : সংগৃহীত

তিন বছর কানাডায় আটক থাকার পর চীনে ফিরে এসেছেন দেশটির টেক জায়ান্ট হুয়াওয়ের নির্বাহী পরিচালক মেং ওয়ানজু। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

শনিবার সন্ধ্যায় চীনের শেনজেন এলাকায় পৌঁছেন হুয়াওয়ের নির্বাহী পরিচালক মেং ওয়ানজু। চীনের হাতে আটক দু’কানাডিয়ানকে মুক্তি দেয়ার কয়েক ঘণ্টা পর হুয়াওয়ের এ নির্বাহী পরিচালক চীনে ফিরে আসেন। এদিকে ওই দু’কানাডিয়ানও নিজেদের দেশে ফিরে গেছেন।

২০১৮ সালে মাইকেল স্পেভার ও মাইকেল কোভরিগ নামের এ দু’কানাডিয়ানকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করে চীন। ওই সময় চীন বলেছিল যে হুয়াওয়ের নির্বাহী পরিচালক মেং ওয়ানজুকে আটকের সাথে এ ঘটনার কোনো সংশ্লিষ্টতা নেই।

দু’কানাডিয়ান ও মেং ওয়ানজুর মুক্তির মাধ্যমে চীন ও পশ্চিমাদের মধ্যকার কূটনৈতিক দ্বন্দ্বেরও নিরসন হয়েছে।

এদিকে কানাডার ক্যালগারি শহরে পৌঁছেছেন মাইকেল স্পেভার ও মাইকেল কোভরিগ। তাদের সাথে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও দেখা করেছেন। এদিকে চীনের শেনজেন এলাকায় পৌঁছানোর পর মেং ওয়ানজুকে স্বাগত জানিয়েছে স্থানীয় জনতা। এ সময় চীনের শেনজেন বিমানবন্দরে জড়ো হওয়া লোকেরা চিৎকার করে বলে, বাড়ি ফিরে আসায় তোমায় স্বাগতম ওয়ানজু।

মেং ওয়ানজুকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচার করার কথা ছিল। পরে কানাডা ও যুক্তরাষ্ট্রের আইনজীবীদের মধ্যে এক চুক্তির আওতায় মুক্তি পান মেং ওয়ানজু।

এর আগে যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য যুদ্ধের উত্তেজনার মধ্যেই মেং ওয়ানজুকে গ্রেফতার করে কানাডা। এতে চীন ও পশ্চিমাদের মধ্যে মধ্যে বড় ধরনের কূটনৈতিক দ্বন্দ্বের সূতপাত হয়।

সূত্র : বিবিসি



আরো সংবাদ