০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ন ১৪২৮, ২৮ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

তারাই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন

জাপানি এই দুই বোন এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ। - ছবি : সংগৃহীত

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তালিকা অনুসারে জাপানি উমেনো সুমিয়ামা ও কোমে কোদামা এখন বেঁচে থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন।

তাদের জন্ম হয়েছিল ১৯১৩ সালের ৫ নভেম্বর জাপানের শোডো আইল্যান্ডের কাগাওয়া এলাকায়। সেই হিসাবে তাদের বয়স ১০৭ বছর ৩৩০ দিন।

এ দু’বোনের মধ্যে উমেনো পরিবারের তৃতীয় ও কোমে চতুর্থ সন্তান।

বিয়ের পর উমেনো চার সন্তানের মা হয়েছেন আর কোমে তিনজনের।

বর্তমানে উমেনো বাস করছেন শোডো আইল্যান্ডের কাগাওয়ায় আর কোমের বাস ওইটায়।

এ জমজদের সামাজিক ও ইতিবাচক মানুষ হিসেবে বিবেচনা করা হয়। যদিও তারা বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়া ছাড়া একসাথে মিলিত হওয়ার সুযোগ পেতেন না কিন্তু ৭০ বছর বয়স থেকে তারা প্রতিবছর কিছু বৌদ্ধ পুণ্যার্থির সাথে একত্রে ভ্রমণে যাওয়া শুরু করেছেন।

তারা উভয়েই এখন পৃথক রেস্ট হোমে বাস করছেন। উমেনো এখানে বাস করেছেন গত এপ্রিল থেকে আর কোমে ১০৬ বছর বয়স থেকেই।

পরিবারের আবেদন যাচাইয়ের পর গিনেজ ওয়ার্ড রেকর্ড তাদেরকে তালিকাভুক্ত করে নেয়।

সোমবার এ ঘোষণা দেয়ার সময় গিনেজ কর্তৃপক্ষ জানায়, এ দুজন আগের রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানি সম্পর্কে জানতেন। তারা মজা করে বলেন, তারা এ রেকর্ড ভঙ করতে চাননি।

করোনা পরিস্থিতির কারণে সার্টিফিকেটগুলো তাদের রেস্ট হোমে পাঠিয়ে দেয়া হয় এবং সে হোমগুলোর তত্ত্বাবধায়করা তা গ্রহণ করেন।

আগে জীবিত জমজের (নারী) রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানির বয়স ছিল ১০৭ বছর ১৭৫ দিন। তারাও জাপানি নাগরিক।

সূত্র : আল আরাবিয়া



আরো সংবাদ


আরব আমিরাতকে ৮০টি রাফাল দিচ্ছে ফ্রান্স ‘লাল কার্ড’ হাতে রাস্তায় শিক্ষার্থীরা ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি রাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত কম্ব্যাট এলার্ট মিসাইল সিস্টেম মোতায়েন করল রাশিয়া প্রথম সেশনে তাইজুলের জোড়া আঘাতে স্বস্তিতে বাংলাদেশ চট্টগ্রামে বাস-ট্রেন-অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষ, নিহত ২ টিকতে পারলেন না লেবাননের তথ্যমন্ত্রী রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, ২নং সঙ্কেত বহাল পাথরঘাটায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বিদায়ী সংবর্ধনা

সকল