২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

তারাই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন

জাপানি এই দুই বোন এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ। - ছবি : সংগৃহীত

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তালিকা অনুসারে জাপানি উমেনো সুমিয়ামা ও কোমে কোদামা এখন বেঁচে থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন।

তাদের জন্ম হয়েছিল ১৯১৩ সালের ৫ নভেম্বর জাপানের শোডো আইল্যান্ডের কাগাওয়া এলাকায়। সেই হিসাবে তাদের বয়স ১০৭ বছর ৩৩০ দিন।

এ দু’বোনের মধ্যে উমেনো পরিবারের তৃতীয় ও কোমে চতুর্থ সন্তান।

বিয়ের পর উমেনো চার সন্তানের মা হয়েছেন আর কোমে তিনজনের।

বর্তমানে উমেনো বাস করছেন শোডো আইল্যান্ডের কাগাওয়ায় আর কোমের বাস ওইটায়।

এ জমজদের সামাজিক ও ইতিবাচক মানুষ হিসেবে বিবেচনা করা হয়। যদিও তারা বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়া ছাড়া একসাথে মিলিত হওয়ার সুযোগ পেতেন না কিন্তু ৭০ বছর বয়স থেকে তারা প্রতিবছর কিছু বৌদ্ধ পুণ্যার্থির সাথে একত্রে ভ্রমণে যাওয়া শুরু করেছেন।

তারা উভয়েই এখন পৃথক রেস্ট হোমে বাস করছেন। উমেনো এখানে বাস করেছেন গত এপ্রিল থেকে আর কোমে ১০৬ বছর বয়স থেকেই।

পরিবারের আবেদন যাচাইয়ের পর গিনেজ ওয়ার্ড রেকর্ড তাদেরকে তালিকাভুক্ত করে নেয়।

সোমবার এ ঘোষণা দেয়ার সময় গিনেজ কর্তৃপক্ষ জানায়, এ দুজন আগের রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানি সম্পর্কে জানতেন। তারা মজা করে বলেন, তারা এ রেকর্ড ভঙ করতে চাননি।

করোনা পরিস্থিতির কারণে সার্টিফিকেটগুলো তাদের রেস্ট হোমে পাঠিয়ে দেয়া হয় এবং সে হোমগুলোর তত্ত্বাবধায়করা তা গ্রহণ করেন।

আগে জীবিত জমজের (নারী) রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানির বয়স ছিল ১০৭ বছর ১৭৫ দিন। তারাও জাপানি নাগরিক।

সূত্র : আল আরাবিয়া



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)