২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তারাই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন

জাপানি এই দুই বোন এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ। - ছবি : সংগৃহীত

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তালিকা অনুসারে জাপানি উমেনো সুমিয়ামা ও কোমে কোদামা এখন বেঁচে থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক জমজ বোন।

তাদের জন্ম হয়েছিল ১৯১৩ সালের ৫ নভেম্বর জাপানের শোডো আইল্যান্ডের কাগাওয়া এলাকায়। সেই হিসাবে তাদের বয়স ১০৭ বছর ৩৩০ দিন।

এ দু’বোনের মধ্যে উমেনো পরিবারের তৃতীয় ও কোমে চতুর্থ সন্তান।

বিয়ের পর উমেনো চার সন্তানের মা হয়েছেন আর কোমে তিনজনের।

বর্তমানে উমেনো বাস করছেন শোডো আইল্যান্ডের কাগাওয়ায় আর কোমের বাস ওইটায়।

এ জমজদের সামাজিক ও ইতিবাচক মানুষ হিসেবে বিবেচনা করা হয়। যদিও তারা বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়া ছাড়া একসাথে মিলিত হওয়ার সুযোগ পেতেন না কিন্তু ৭০ বছর বয়স থেকে তারা প্রতিবছর কিছু বৌদ্ধ পুণ্যার্থির সাথে একত্রে ভ্রমণে যাওয়া শুরু করেছেন।

তারা উভয়েই এখন পৃথক রেস্ট হোমে বাস করছেন। উমেনো এখানে বাস করেছেন গত এপ্রিল থেকে আর কোমে ১০৬ বছর বয়স থেকেই।

পরিবারের আবেদন যাচাইয়ের পর গিনেজ ওয়ার্ড রেকর্ড তাদেরকে তালিকাভুক্ত করে নেয়।

সোমবার এ ঘোষণা দেয়ার সময় গিনেজ কর্তৃপক্ষ জানায়, এ দুজন আগের রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানি সম্পর্কে জানতেন। তারা মজা করে বলেন, তারা এ রেকর্ড ভঙ করতে চাননি।

করোনা পরিস্থিতির কারণে সার্টিফিকেটগুলো তাদের রেস্ট হোমে পাঠিয়ে দেয়া হয় এবং সে হোমগুলোর তত্ত্বাবধায়করা তা গ্রহণ করেন।

আগে জীবিত জমজের (নারী) রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানির বয়স ছিল ১০৭ বছর ১৭৫ দিন। তারাও জাপানি নাগরিক।

সূত্র : আল আরাবিয়া


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল