২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুই টাকা বিক্রি করতে গিয়ে ৫০ হাজার টাকা ক্ষতি!

প্রতারণার শিকার সিউড়ির সৃজনী বিশ্বাস - ছবি : সংগৃহীত

দুই টাকার পুরনো একটি নোট এক লাখ টাকায় বেচতে চেয়েছিলেন সিউড়ির এক তরু‌ণী। উল্টে প্রতারকদের খপ্পরে পড়ে তার ৫০ হাজার টাকা ক্ষতি হয়েছে।

অনলাইনে এমনই প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ বীরভূমের সিউড়ির এক তরুণীর।

অনলাইনে হাজার হাজার টাকা খুইয়ে পুলিশের দ্বারস্ত হয়েছেন সিউড়ির মল্লিকগুনা পাড়ার বাসিন্দা সৃজনী বিশ্বাস। ওই কলেজপড়ুয়া জানিয়েছেন, পুরনো নোট কেনাবেচা করা হয়, এমন একটি ওয়েবসাইটে ওই দুই টাকার নোটের ছবি আপলোড করেছিলেন। তার দাম রেখেছিলেন এক লাখ টাকা।

সৃজনীর দাবি, নোটটির ছবি আপলোড করার প্রায় সাথে সাথে তা কেনার জন্য একটি ইমেল পান। আমেরিকার একটি ব্যাঙ্কের মাধ্যমে তাকে এক লাখ টাকাও দিতে রাজি বলে জানান ওই ইমেল প্রেরক। তবে শর্ত ছিল, এক লাখ টাকা পেতে সৃজনীকে পাঁচ হাজার টাকা দিতে হবে। আমেরিকান ডলারকে ভারতীয় মুদ্রায় বদল করার মূল্য হিসেবেই ওই টাকা চাওয়া হয় বলে জানিয়েছিল ইমেল প্রেরক। এমনকি, সৃজনী সাথে মোবাইলে যোগাযোগ করে একটি হোয়াটসঅ্যাপ নম্বরে ওই দুই টাকার নোটটির ছবি তুলেও পাঠাতে বলা হয়। তাতে রাজি হয়ে ইমেল প্রেরককে নোটটির ছবি তুলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠিয়ে দেন সৃজনী। এর পর পাঁচ হাজার টাকাও অনলাইনে পাঠিয়ে দেন তিনি। যদিও এক লাখ টাকা কখনই হাতে পাননি বলে তার অভিযোগ। উল্টে সৃজনীর কাছ থেকে দফায় দফায় ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়া হয় বলেও দাবি।

প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে অবশেষে সোমবার সিউড়ি থানার দ্বারস্ত হন সৃজনীর বাবা। তবে তত দিনে নিজের পকেট থেকে খোয়া গিয়েছে হাজার হাজার টাকা। সোমবার এই প্রতারণার অভিযোগ পেয়ে তদন্তে নেমেছে সিউড়ি থানার পুলিশ। যদিও এখন পর্যন্ত ওই প্রতারকের সন্ধান পাননি তদন্তকারীরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement