২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশী শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনে ইয়ুথ ক্যাম্প অনুষ্ঠিত

বাংলাদেশী শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনে ইয়ুথ ক্যাম্প অনুষ্ঠিত - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশী শিক্ষার্থীদের অংশগ্রহণে নর্থইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট- ২০২১ সফলভাবে চীনের চিয়াংশি প্রদেশে অনুষ্ঠিত হয়েছে। এই বছর ইয়ুথ ক্যাম্পের প্রতিপাদ্য ছিল ‘সবুজ ও নিম্ন-কার্বন জীবন এবং টেকসই উন্নয়ন।’

১৩ থেকে ১৭ সেপ্টেম্বর পাঁচ দিনব্যাপী ইয়ুথ ক্যাম্পটি চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপের যৌথ স্পন্সরে, ফরেন অ্যাফেয়ার্স অফিস অফ চিয়াংশি প্রভিন্সিয়াল পিপল'স গভর্নমেন্ট এবং চিয়াংশি প্রভিন্সিয়াল পিপল'স এসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস যৌথভাবে আয়োজন করে।

ইয়ুথ ক্যাম্পটির উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। চিয়াংশি প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আটজন বাংলাদেশী শিক্ষার্থী এই প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ পেয়েছে।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিয়াংশি প্রভিন্সিয়াল পিপল'স এসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট টু আনব, চায়না সং ছিং লিং ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান চিং তোনছোআন, চিয়াংশি প্রভিন্সিয়াল ফেডারেশন অফ ইন্ডাস্ট্রি এন্ড কমার্সের চেয়ারম্যান লেই ইউআনচিয়াংসহ আরো অনেকে।

ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারী বাংলাদেশী শিক্ষার্থী অতনু শুভম রায় বলেন, এই ইয়ুথ ক্যাম্পের মাধ্যমে চীনের লাল বিপ্লবের ইতিহাস সম্পর্কে জানতে পেরেছি। পাঁচ দিন ব্যাপী এই ক্যাম্পে পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে আগত ছাত্রছাত্রীদের নিয়ে বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরিয়ে দেখানো হয়েছে। তরুণরা বিশ্বের ভবিষ্যৎ এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের মূল শক্তি। এই ইয়ুথ ক্যাম্পে বিশ্বব্যাপী তরুণদের টেকসই উন্নয়নে অংশগ্রহণের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করবে।

চিয়াংশি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সাজেদুল হক বলেন, চীনের চিয়াংশি প্রদেশের আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে এই ক্যাম্পের আয়োজন করা হয়। এই ইয়ুথ ক্যাম্পের মাধ্যমে চায়নার 'গ্রীন ডেভলপমেন্ট', 'দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ উন্নয়নের অর্জন', এবং 'রেড কালচার' এর ইতিহাস ও ঐতিহ্য এশিয়ার অন্য দেশে পৌঁছে দেয়া। কারণ উত্তর-পূর্বাঞ্চলের দেশগুলো ভৌগোলিকভাবে চীনের কাছাকাছি রয়েছে এবং তাদের বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে। এখানে আমরা তাদের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে খুব ভালোভাবে জানতে পেরেছি এবং আমার খুব ভালো লেগেছে।

ইয়ুথ ক্যাম্পে বাংলাদেশ, ভারত, নেপাল, রাশিয়া, জর্ডান, ইয়ামেন, পাকিস্তান, কাজাখস্তান এবং চীন থেকে ৪৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার সুযোগ পায়।

নর্থইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট হল একটি দীর্ঘমেয়াদী সহযোগিতা প্রক্রিয়া যা চীনের সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপ যৌথভাবে তিন বছরের জন্য একটি বিশেষ তহবিল কার্যক্রম প্রতিষ্ঠা করে। একটি টেকসই উন্নয়ন লক্ষ্যকে কেন্দ্র করে, উত্তর-পূর্ব এশিয়ার তরুণদের সচেতনতা বৃদ্ধির, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি বাড়ানোর এবং তাদের নিজস্ব উন্নয়ন প্রচারের জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করার জন্য টানা তিন বছর ধরে নিয়মিত যুব-বিষয়ক সেমিনার আয়োজন করবে।
একই সময়ে, তারা জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণ উপলব্ধি করতে আরো বেশি জড়িত হবে।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল