১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাপানে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা - ছবি : এএফপি

জাপানে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। সোমবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএতে প্রকাশিত খবরে এই তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, রোববার চালানো এই পরীক্ষায় মিসাইলটি এক হাজার পাঁচ শ' কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়েছে।

অর্থনৈতিক ও খাদ্য সঙ্কট থাকার পরও উত্তর কোরিয়া অস্ত্র তৈরিতে সক্ষম বলে খবরে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার এই পরীক্ষার নিন্দা করে বলেছে, ওই অঞ্চলের নিরাপত্তার জন্য এটি বড় হুমকি তৈরি করেছে। জাপান সরকারও বলেছে, এই পরীক্ষা তাদের জন্য উদ্বেগ তৈরি করেছে।

উত্তর কোরিয়ার সংবাদপত্র রোডং সিনমুন যে ছবি প্রকাশ করেছে তাতে দেখা যায়, একটি উৎক্ষেপণ যান থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে। অন্য একটি ছবিতে ক্ষেপণাস্ত্রটিকে আকাশে ভেসে যেতে দেখা যাচ্ছে।

কেসিএনএর খবরে ক্ষেপণাস্ত্রটিকে 'কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ' বলে উল্লেখ করা হয়।

খবরে বলা হয়েছে, শনি ও রোববার এই ক্ষেপণাস্ত্রের দুইটি পরীক্ষা চালানো হয়। দুই পরীক্ষাতেই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার জলসীমার ভেতরে লক্ষ্যবস্তু ভেদ করতে সক্ষম হয়।

উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ অঙ্কিত পান্ডার মতে, এটি দেশটির প্রথম দূরপাল্লার মিসাইল যেটি পরমাণু অস্ত্র বহন করার ক্ষমতা রাখে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার আন্ত-মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করেছে। কিন্তু এই ধরনের ক্রুজ মিসাইলের পরীক্ষার ওপর কোনো নিষেধাজ্ঞা নেই।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল