১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ - ছবি : সংগৃহীত

জাপানে ভূমিকম্প। স্থানীয় সময়ে ভোর সাড়ে পাঁচটা নাগাদ কেঁপে উঠল টোকিওর পূর্ব প্রান্ত। রিখটার স্কেল অনুযায়ী ভূমিকম্পের মাত্রা ছিল ৬। গেমস ভিলেজে থাকা প্রতিযোগী, সাংবাদিকরা প্রায় তিন মিনিট ধরে কম্পন অনুভব করেন বলে জানা গেছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০ কিলোমিটার নিচে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল বলে জানা গেছে। টোকিওতে উপস্থিত থাকা এক সাংবাদিক টুইট করে লেখেন, ‘টোকিওতে ভূমিকম্প হচ্ছে। গত ৩০ সেকেন্ড ধরে কম্পন অনুভব করছি।’ আরেকজন টুইট করে লেখেন, ‘প্রায় তিন মিনিট ধরে মৃদু কম্পন অনুভব করলাম।’ অস্ট্রেলিয়ার এক সাংবাদিক সেই সময় সম্প্রচার করছিলেন। তার মাঝেই ভূমিকম্প হয়। সেই শো-তেই ভূমিকম্পের কথা জানান তিনি।

জাপানে প্রায়ই ভূমিকম্প হয়। ভয় থাকে সুনামিরও। তবে জাপানের আবহাওয়া দফতর কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে। গেমস ভিলেজ এবং বিভিন্ন স্টেডিয়াম সেই ভাবেই তৈরি করা হয়েছে যাতে ভুমিকম্পে নষ্ট না হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল