২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ

টোকিওতে ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ - ছবি : সংগৃহীত

জাপানে ভূমিকম্প। স্থানীয় সময়ে ভোর সাড়ে পাঁচটা নাগাদ কেঁপে উঠল টোকিওর পূর্ব প্রান্ত। রিখটার স্কেল অনুযায়ী ভূমিকম্পের মাত্রা ছিল ৬। গেমস ভিলেজে থাকা প্রতিযোগী, সাংবাদিকরা প্রায় তিন মিনিট ধরে কম্পন অনুভব করেন বলে জানা গেছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০ কিলোমিটার নিচে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল বলে জানা গেছে। টোকিওতে উপস্থিত থাকা এক সাংবাদিক টুইট করে লেখেন, ‘টোকিওতে ভূমিকম্প হচ্ছে। গত ৩০ সেকেন্ড ধরে কম্পন অনুভব করছি।’ আরেকজন টুইট করে লেখেন, ‘প্রায় তিন মিনিট ধরে মৃদু কম্পন অনুভব করলাম।’ অস্ট্রেলিয়ার এক সাংবাদিক সেই সময় সম্প্রচার করছিলেন। তার মাঝেই ভূমিকম্প হয়। সেই শো-তেই ভূমিকম্পের কথা জানান তিনি।

জাপানে প্রায়ই ভূমিকম্প হয়। ভয় থাকে সুনামিরও। তবে জাপানের আবহাওয়া দফতর কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে। গেমস ভিলেজ এবং বিভিন্ন স্টেডিয়াম সেই ভাবেই তৈরি করা হয়েছে যাতে ভুমিকম্পে নষ্ট না হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও? হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পক্ষীয় সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের বাউল শিল্পীকে মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩ সিনহা হত্যা : তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে কুষ্টিয়ার আড়ুয়াপাড়া এলাকায় নির্মাণাধীন মণ্ডপে প্রতীমা ভাঙচুর সুদানে অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জাতিসঙ্ঘ মহাসচিবের সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৯

সকল