২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

মালয়েশিয়ায় সরকার থেকে সমর্থন প্রত্যাহার আমনোর

আমনো দলীয় পার্লামেন্ট সদস্যদের সংবাদ সম্মেলন - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার ক্ষমতাসীন সরকার থেকে সমর্থন প্রত্যাহার করেছে দেশটির প্রভাবশালী রাজনৈতিক দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন (আমনো)। মঙ্গলবার দলের সুপ্রিম কাউন্সিলের এক জরুরি বৈঠকের পর এই অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন আমনোর সভাপতি আহমদ জাহিদ হামিদি।

আহমদ জাহিদ হামিদি বলেন, আমনোর যথেষ্ট পরিমাণ সদস্য প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের সরকার থেকে সমর্থন প্রত্যাহারের বিষয়ে মত প্রকাশ করেছেন।

তিনি বলেন, এর মাধ্যমে মহিউদ্দিনের নেতত্ব সংখ্যাগরিষ্ঠ সমর্থন হারিয়েছে এবং সরকার প্রধান হিসেবে তার বৈধতা বাতিল হয়েছে।

সংবাদ সম্মেলনে আহমদ জাহিদ হামিদি বলেন, 'রাজার প্রতি আমাদের অখণ্ড আনুগত্য প্রদর্শনের উদ্দেশে আমনো সুপ্রিম কাউন্সিল সর্বসম্মতিতে পেরিকতান ন্যাশনাল সরকার ও প্রধানমন্ত্রী তান শ্রি মহিউদ্দিন ইয়াসিনের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করছে।'

এর আগে করোনা পরিস্থিতিতে মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি রাখার বিষয়ে দেশটির রাজা সুলতান আবদুল্লাহর সাথে বিরোধে জড়িয়ে ছিলেন মহিউদ্দিন ইয়াসিন।

এর পরিপ্রেক্ষিতে সংবিধান অমান্যের কথা জানিয়ে প্রধানমন্ত্রী তিরস্কারের বিরল পদক্ষেপ নেন মালয়েশিয়ান রাজা।

সংবাদ সম্মেলনে এই সময় আমনোর আরো দশজন পার্লামেন্ট সদস্য উপস্থিত ছিলেন। তবে ঠিক কতজন সদস্য সমর্থন প্রত্যাহার করছে তা জানা যায়নি।

অপরদিকে দলীয় সভাপতির সমর্থন প্রত্যাহারের ঘোষণায় আমনো দলীয় জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী শামসুল আনোয়ার নাসারাহ পদত্যাগ করেছেন।

পদত্যাগের বিষয়ে এক সংক্ষিপ্ত বিবৃতিতে তিনি বলেন, 'লেংগংগের পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন এবং ক্রমবর্ধমান রাজনৈতিক চ্যালেঞ্জে দলকে শক্তিশালী করতে সাহায্য করাই হবে আমার লক্ষ্য।'

এদিকে মালয় প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন, তিনি পার্লামেন্টে জরুরি অবস্থার বিষয়ে পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠানে বিবেচনা করবেন।

এর আগে এই বছরের জানুয়ারিতে করোনা মহামারীর অজুহাতে প্রধানমন্ত্রী ইয়াসিন 'জরুরি অবস্থা' ঘোষণার মাধ্যমে দেশটির পার্লামেন্ট স্থগিত করেন।

গত সপ্তাহে পার্লামেন্টের এক ‘বিশেষ অধিবেশন’ শুরু হয়।

পার্লামেন্টের বিশেষ এ অধিবেশন সোমবার পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্টের ভেতরে বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হওয়ার পর তা বাতিল করে দেওয়া হয়।

এর মধ্যে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে মহিউদ্দিন ইয়াসিনের ওপর দাবি জোরদার করছেন বিভিন্ন দলের পার্লামেন্ট সদস্যরা। সোমবার এক শ' সাত পার্লামেন্ট সদস্য ইয়াসিনের পদত্যাগ দাবিতে রাজধানী কুয়ালালামপুরে বিক্ষোভ করেন।

সূত্র : দ্য স্টার, দ্য স্ট্রেইটস টাইমস ও রয়টার্স



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল