২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

জাপানে হাসপাতালে করোনা রোগীর  স্থানসংকুলান নিয়ে উদ্বেগ

জাপানে হাসপাতালে করোনা রোগীর  স্থানসংকুলান নিয়ে উদ্বেগ - ছবি - সংগৃহীত

জাপানে কভিড ১৯ সংক্রমণ বৃদ্ধি এবং হাসপাতালগুলোতে স্থানসংকুলান নিয়ে উদ্বেগ দেখা দেয়ায়, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা মঙ্গলবার ঘোষণা করেন যে গুরুতর অসুস্থ করোনাভাইরাসের রোগি কিংবা যারা ঝুঁকির মুখে রয়েছেন কেবল তাদেরকেই হাসপাতালে ভর্তি করা হবে। অন্য যারা কভিড-১৯ এ সংক্রমিত তাদেরকে নিজের ঘরেই স্বেচ্ছা-নিরোধ অবস্থায় থাকতে হবে যাতে করে এটা নিশ্চিত করা যায় যে গুরুতর অসুস্থ্য রোগিদের জন্য হাসপাতালে পর্যাপ্ত শয্যা রয়েছে।

জাপানে প্রতিদিন প্রায় ১০ হাজার লোক নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন যার ফলে জাপান মেডিক্যাল এসোসিয়েশনের প্রধান মঙ্গলবার থেকে জরুরি অবস্থা আরোপের আহবান জানিয়েছেন।

এ দিকে চীনে কর্তপক্ষ মঙ্গলবার বলেছে উহান শহরে এক বছরের ও বেশি সময় পরে আবাসিক ক্ষেত্রে কভিড-১৯’এর সংক্রমণ পাবার পর, উহানের সব অধিবাসীকে পরীক্ষা করা হবে। ২০১৯ সালের শেষের দিকে প্রথম উহানেই এই ভাইরাস পাওয়া যায় এবং এক কোটি দশ লক্ষ লোক অধ্যূষিত ঐ শহরটিতে ২০২০ সালের জানুয়ারি মাসে লক-ডাউন ঘোষণা করা হয় যা ৭৬ দিন বলবত্ ছিল। করোনাভাইরাসের ডেল্টা প্রকরণের সংক্রমণ নিয়ে যখন বহু দেশই চিন্তিত, তখন মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন সে দেশে দু জন এই ভাইরাসের আরেকটি প্রকরণ ডেল্টা প্লাসে সংক্রমিত হয়েছেন। এর আগে ব্রিটেন, পর্তুগাল এবং ভারত কয়েকজনের ডেল্টা প্লাসে সংক্রমিত হবার কথা জানিয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ভাইরাসে এ রকম পরিবর্তন খুব নিবীড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে যা হয়ত ওষুধ ও টিকার বিরুদ্ধে আরো বেশি প্রতিরোধক হতে পারে। বিভিন্ন দেশ এই সংক্রমণ রোধে নিজেদের জনগণকে দ্রুত টিকা দেয়ার ব্যবস্থা করছে। পাকিস্তানের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা মঙ্গলবার জানিয়েছেন যে দেশটি এই প্রথমবারের মতো একদিনেই দশ লক্ষ লোককে টিকা দিয়েছে। পাকিস্তানের দক্ষিনাঞ্চলের শহর করাচিতে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শনিবার থেকে আংশিক লক ডাউন ঘোষণা করা হয়েছে।

অস্ট্রেলিয়ায় কর্তৃপক্ষ বলছে সিডনিতে লক ডাউন এ মাসের শেষ নাগাদ তুলে নেয়ার অনুমতি দেয়া যেতে পারে যদি তখন পর্যন্ত শহরের অর্ধেক জনগোষ্ঠীকে টিকা দেয়া সম্পন্ন হয়। যুক্তরাষ্ট্রের কয়েকটি এলাকায় ডেল্টা প্রকরণের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় স্থানীয় এবং রাজ্য পর্যায়ে টিকা গ্রহণের উপর গুরুত্ব আরোপ করছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সোমবার জানায় যে যুক্তরাষ্ট্রের ৭০% প্রাপ্ত বয়স্ক লোক অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল