১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার

মালয়েশিয়ায় পার্লামেন্ট সদস্যদের বিক্ষোভে মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইবরাহিম - ছবি : এএফপি

মালয়েশিয়ায় প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে নেমেছেন দেশটির পার্লামেন্ট সদস্যরা। সোমবার রাজধানী কুয়ালালামপুরের মারদেকা স্কয়ারে পার্লামেন্ট সদস্যের এই বিক্ষোভে একজোট হয়ে নেতৃত্ব দিচ্ছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও বিরোধীদলীয় নেতা আনোয়ার ইবরাহিম।

করোনাভাইরাস সংক্রমণে মালয়েশিয়ায় দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় সরকারের ব্যর্থতার অভিযোগে এই বিক্ষোভ করেন পার্লামেন্ট সদস্যরা।

ব্লুমবার্গের খবরে জানানো হয়, বিক্ষোভে পার্লামেন্টের ২৯২ সদস্যের মধ্যে ১০৭ জন অংশ নিয়েছেন। মাহাথির-আনোয়ারের নেতৃত্বে তারা পার্লামেন্ট ভবন ঘেরাও করার চেষ্টা করেন। কিন্তু দাঙ্গা পুলিশের বাধার মুখে পিছু হটেন তারা।

মিছিলের কয়েক ঘণ্টা আগেই নিরাপত্তা জোরদার করা হয়। পার্লামেন্ট অভিমুখী রাস্তা বন্ধ করে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

বিক্ষোভে বক্তৃতায় আনোয়ার ইবরাহিম বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে মহিউদ্দিনের আজ পতন হয়েছে।’

তিনি আরও বলেন, ‘সংবিধান ও রাজার ডিক্রির বিরুদ্ধে যাওয়ায় ও আইনপ্রণেতাদের তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়ায় বিরোধীদলীয় ১০৭ জন আইনপ্রণেতার সবাই ঐক্যবদ্ধভাবে প্রধানমন্ত্রীর পদত্যাগ চাইছে।’

মাহাথির মোহাম্মদ বলেন, ‘করোনায় হাজার হাজার মানুষ মারা গেছে। এর পরও তিনি (মুহিউদ্দিন ইয়াসিন) ক্ষমতায় আকড়ে রয়েছেন।’

তিনি আরও বলেন, ‘শুধু আন্দোলনের পথেই দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটতে পারে এবং ১৭ মাস আগে থেকে চলা স্বাস্থ্য, অর্থনীতি ও সামাজিক সংকটগুলো সমাধানে পূর্ণ উদ্যোগ গ্রহণের দিকে মনোযোগ দেওয়া যেতে পারে।’

মালয়েশিয়ায় কঠোর লকডাউন থাকা সত্ত্বেও গত কিছুদিন ধরে ধারাবাহিকভাবে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এজন্য প্রধানমন্ত্রী মুহিউদ্দিন এবং তার মন্ত্রিসভা বিরোধীদের তোপের মুখে পড়ে।

করোনা পরিস্থিতিতে এই বছর জানুয়ারিতে জরুরি অবস্থা জারি করা হয়। তখন পার্লামেন্ট অধিবেশনও স্থগিত করা হয়েছিল। তবে গত সপ্তাহে পার্লামেন্টের এক ‘বিশেষ অধিবেশন’ শুরু হয়।

পার্লামেন্টের বিশেষ এ অধিবেশন সোমবার পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্টের ভেতরে বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হওয়ার পর তা বাতিল করে দেওয়া হয়।

সূত্র : আলজাজিরা ও ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল