২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গুরুত্বপূর্ণ যোগাযোগ লাইন ফের চালু করেছে দুই কোরিয়া

গুরুত্বপূর্ণ যোগাযোগ লাইন ফের চালু করেছে দুই কোরিয়া - ছবি - সংগৃহীত

উত্তর ও দক্ষিণ কোরিয়া মঙ্গলবার জানিয়েছে,তারা আন্ত-সীমান্ত যোগাযোগ ব্যবস্থা ফের চালু করেছে। পিয়ংইয়ং প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে সকল সরকারি হটলাইন ছিন্ন করার এক বছরেরও বেশি সময় পর এসব লাইন চালু করা হলো। তারা প্রযুক্তিগতভাবে যুদ্ধে লিপ্ত রয়েছে।

সীমান্তবর্তী এলাকায় পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণের পর গত জুনে উত্তর কোরিয়া এক তরফাভাবে দক্ষিণ কোরিয়ার সাথে সকল সরকারি সামরিক ও রাজনৈতিক যোগাযোগ বন্ধ করে দেয়।

২০১৮ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মধ্যে তিন দফা সম্মেলন সত্ত্বেও আন্ত:কোরীয় সম্পর্কের অচলাবস্থার কোন পরিবর্তন ঘটেনি।

তবে আকস্মিক এক ঘোষণায় উভয় দেশ জানায়, মঙ্গলবার সকালে সকল যোগাযোগ লাইন ফের চালু করা হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘শীর্ষ নেতাদের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী, উত্তর ও দক্ষিণ কোরিয়া ২৭ জুলাই সকাল ১০ টা থেকে আন্ত-কোরীয় সকল সংযোগ লাইন ফের চালু করার পদক্ষেপ গ্রহণ করে।’

মুনের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, সম্পর্কোন্নয়নের লক্ষ্যে গত এপ্রিল থেকে দুই কোরিয়ার নেতারা ব্যক্তিগতভাবে বিভিন্ন চিঠি চালাচালি করেন এবং প্রথম পদক্ষেপ হিসেবে তারা হটলাইন ফের চালু করার ব্যাপারে সম্মত হন। মঙ্গলবার সকালে তা কার্যকর করা হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল সৌদির কাছ থেকে শত শত কোটি ডলার বিনিয়োগ আশা করছে পাকিস্তান!

সকল