১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

গুরুত্বপূর্ণ যোগাযোগ লাইন ফের চালু করেছে দুই কোরিয়া

গুরুত্বপূর্ণ যোগাযোগ লাইন ফের চালু করেছে দুই কোরিয়া - ছবি - সংগৃহীত

উত্তর ও দক্ষিণ কোরিয়া মঙ্গলবার জানিয়েছে,তারা আন্ত-সীমান্ত যোগাযোগ ব্যবস্থা ফের চালু করেছে। পিয়ংইয়ং প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে সকল সরকারি হটলাইন ছিন্ন করার এক বছরেরও বেশি সময় পর এসব লাইন চালু করা হলো। তারা প্রযুক্তিগতভাবে যুদ্ধে লিপ্ত রয়েছে।

সীমান্তবর্তী এলাকায় পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণের পর গত জুনে উত্তর কোরিয়া এক তরফাভাবে দক্ষিণ কোরিয়ার সাথে সকল সরকারি সামরিক ও রাজনৈতিক যোগাযোগ বন্ধ করে দেয়।

২০১৮ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মধ্যে তিন দফা সম্মেলন সত্ত্বেও আন্ত:কোরীয় সম্পর্কের অচলাবস্থার কোন পরিবর্তন ঘটেনি।

তবে আকস্মিক এক ঘোষণায় উভয় দেশ জানায়, মঙ্গলবার সকালে সকল যোগাযোগ লাইন ফের চালু করা হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘শীর্ষ নেতাদের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী, উত্তর ও দক্ষিণ কোরিয়া ২৭ জুলাই সকাল ১০ টা থেকে আন্ত-কোরীয় সকল সংযোগ লাইন ফের চালু করার পদক্ষেপ গ্রহণ করে।’

মুনের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, সম্পর্কোন্নয়নের লক্ষ্যে গত এপ্রিল থেকে দুই কোরিয়ার নেতারা ব্যক্তিগতভাবে বিভিন্ন চিঠি চালাচালি করেন এবং প্রথম পদক্ষেপ হিসেবে তারা হটলাইন ফের চালু করার ব্যাপারে সম্মত হন। মঙ্গলবার সকালে তা কার্যকর করা হয়।

সূত্র : বাসস



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)